সকল মেনু

ফেসবুক ভেরিফাইর নামে নতুন ফাঁদ!

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক,  ঢাকা, ১৪ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ফাঁদের আখড়া হয়ে উঠছে। প্রতিমূহুর্তে নানা ফাঁদে ফেলে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করাসহ পাসওর্য়াড চুরি, তথ্য চুরি ইত্যাদি ঘটনা ঘটছে। বতর্মানে অ্যাকাউন্ট ভেরিফাই করার প্রলোভন দিয়ে নতুন ফাঁদ পাতা হয়েছে। এ ফাঁদে পা দিলেই আপনার পাসওর্য়াড চুরি, তথ্যচুরিসহ নানা বিড়ম্বনার শিকার হতে হবে।

গত দুদিন যাবত ফেসবুকে মানু ভাট নামের একজন ফেসবুক ব্যবহারকরীর অ্যাকাউন্টের ছবি ট্যাগ করা হচ্ছে বিভিন্ন জনকে। সেই ছবি ট্যাগ করে বলা হচ্ছে, ‘কিভাবে আপনার ফেসবুক প্রোফাইল ভেরিফাই করতে পারবেন, তার কিছু সহজ পদ্ধতি।’

এই ছবি ও লিঙ্কসহ বিভিন্ন জনের ওয়ালে ট্যাগ করা হচ্ছে। কেউ এই লিঙ্কে ক্লিক করলেই তার ওয়াল থেকে বিভিন্ন জনের ওয়ালে এটি ট্যাগ হয়ে যাচ্ছে।

ফেসবুক ব্যবহারকারী মাহবুব রশিদের ফেসবুক অ্যাকাউন্ট থেকে তার বন্ধুদের ওয়ালে এমন ছবি ও লিঙ্ক ট্যাগ হয়। সাধারনত কোন হালকা বিষয় নিয়ে ফেসবুকে ট্যাগ করেন না তিনি। কিন্তু তার ওয়াল থেকে এমন ট্যাগ আসায় অনেকেই না বুঝে তা ক্লিক করলে তারাও এমন ঘটনার শিকার শিকার হন।

এ বিষয়ে মাহবুব রশিদ বলেন, “আমার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছিলো। এরপর পরই এমন লিঙ্কটি ট্যাগ হয় অন্যদের ওয়ালে।”

এই লিঙ্কটিকে ফেসবুক স্পাম হিসেবে মন্তব্য করেছেন অনেকে। এর মাধ্যমে তথ্য চুরি যাওয়ার সম্ভবনা রয়েছে। এমনকি অ্যাকাউন্টও হ্যাক হয়ে যেতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top