সকল মেনু

বন্দুকধারীদের হামলায় থাইল্যান্ডে নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক , ১৪ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ পাত্তানির মায়ে লান জেলার এক গ্রামে বৃহস্পতিবার বন্দুকধারীদের হামলায় অন্তত চারজন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬ জন।

নিহত চারজনের মধ্যে ছিলেন ৬৮ বছরের এক বৃদ্ধ বৌদ্ধ ধর্মগুরু। বাকী তিনজন হলেন ১৩ বছরের এক বালক ও তার মা ও এবং অজ্ঞাত আরও এক নারী।

জানা যায়, নিহত ওই বৌদ্ধ ধর্মগুরুর প্রতি গ্রামবাসীরিা সম্মান প্রদর্শনে এক অনুষ্ঠান আয়োজন করেছিল। সেই অনুষ্ঠানটি চলাকালেই এ হামলার ঘটনা ঘটেছে।

থাই পুলিশ সূত্রে জানা গেছে, এই হত্যাকান্ডটি সম্প্রতি বৌদ্ধ বন্দুকধারীদের হামলায় নিহত তিন মুসলিম ভাইয়ের মৃত্যুর প্রতিশোধ হিসেবে ঘটে থাকতে পারে।

পার্শ্ববর্তী নারাথিওয়াত প্রদেশের বাসিন্দা ৩, ৫ ও ৯ বছর বয়সী ওই তিন ভাই গত সপ্তাহে এক বন্দুক হামলায় নিহত হন। মাগরিবের নামাজ শেষে ঘরে ফেরার পথে তাদের উপর হামলা করা হয়।

এদিকে মঙ্গলবারের ওই হামলার পর বুধবার সন্ধ্যায় পাত্তানির ইয়ারিং জেলায় ২৯ বছর বয়সী এক বৌদ্ধ নারীকে মোটরসাইকেল চালানো অবস্থায় গুলি করে হত্যা করে আগুনে পোড়ানো হয়।

ঘটনাস্থলে হামলাকারীরা কাগজে একটি নোট লিখে রেখে যায়। নোটটিতে লেখা ছিল, ‘সেনাপ্রধানের উদ্দেশে বলছি, তিন ভাইয়ের মৃত্যুর প্রতিশোধে এটাই শেষ দেহ নয়।’ তাই পুলিশের ধারণা এই হামলাটিও ওই প্রতিশোধেরই অংশ।

প্রসঙ্গত, থাইল্যান্ডে ২০০৪ সাল থেকে এ পর্যন্ত মুসলিম-বৌদ্ধ বিদ্বেষে প্রায় ৫০০০ লোকের প্রাণহানি ঘটেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top