সকল মেনু

লোকসভায় হাতাহাতি, পেপার স্প্রে

আন্তর্জাতিক ডেস্ক, ১৩ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : তেলেঙ্গানা ইস্যুতে চূড়ান্ত বিশৃঙ্খলা দেখা গেল ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায়। হাতাহাতি, ভাঙচুরের পাশাপাশি ছোড়া হলো পেপার স্প্রে। এমন পরিস্থিতিতে শেষ পর্যন্ত মুলতবি করে দেওয়া হয়েছে অধিবেশন। এ ঘটনার জেরে ১৭ জন সাংসদকে বরখাস্ত করেছেন স্পিকার মীরা কুমার।

বৃহস্পতিবার তেলেঙ্গানা বিল পেশের পরই হট্টগোল শুরু হয়ে যায় লোকসভায়। দুপুর ১২টার সময় যখন অধিবেশন শুরু হয় তখনই বিবাদে জড়িয়ে পড়েন তেলেঙ্গানা সমর্থক এবং বিরোধীরা। স্বরাষ্ট্রমন্ত্রীর হাত থেকে বিল ছিনিয়ে নেওয়ার চেষ্টা চলে। পাশাপাশি স্পিকারের মাইকের তারও ছিঁড়ে দেওয়ার চেষ্টা করা হয়। ভাঙচুর করা হয় টেবিলও। দু’পক্ষের মধ্যে শুরু হয় হাতাহাতি। এতে আহত হয়েছেন বেশ কয়েকজন।

এরই মধ্যে বহিষ্কৃত কংগ্রেস সাংসদ রাজাগোপাল লোকসভায় পেপার স্প্রে ছড়ালেন। সাংসদরা চোখ ঢেকে কাশতে শুরু করলেন। শুধু তাই নয়,  টিডিপি সাংসদ বেণুগোপালের বিরুদ্ধে লোকসভায় ছুরি বার করার অভিযোগও আনা হয়েছে।

স্প্রে-র ঘটনায় অসুস্থ হয়েছেন শ্রাবস্তীর সাংসদ বিনয় পাণ্ডে। সাংসদরা অসুস্থ বোধ করায় তিনটি অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে পাঠানো হয়।

ভারতীয় গণমাধ্যম মতে, এল রাজাগোপাল এবং বেণুগোপালই প্রথমে ঝামেলা শুরু করেন। যে সাংসদরা হট্টগোলের ঘটনায় জড়িত তাদের সদস্যপদ বাতিল এবং গ্রেফতারের আবেদন জানানো হবে বলে খবরে বলা হয়েছে।

তেলেঙ্গানা ইস্যুতে প্রবল হট্টগোল রাজ্যসভাতেও। রাজ্যসভার ডেপুটি চেয়ারপারসনের মাইক ভেঙে দেওয়ার চেষ্টা করেন সীমান্ধ্রের সাংসদরা। সংসদের বাইরে বিজয়চকেও হাতাহাতিতে জড়িয়ে পড়েন তেলেঙ্গানাপন্থী ও তেলেঙ্গানা-বিরোধীরা

এদিনের ঘটনার নিন্দায় মুখর হয়েছে সমস্ত দল। সাংসদ দীনেশ ত্রিবেদী ঘটনার নিন্দা করে বলেছেন, ‘এই দিন দেখার জন্য লোকসভায় আসতে হবে, ভাবতেও পারিনি।’ কংগ্রেস সাংসদ সতপাল মহারাজ বলেন, ‘লোকসভায় কাচ এবং মাইক ভাঙা হয়। এটি ক্রিমিনাল অ্যাক্ট। এফআইআর দায়ের হবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top