সকল মেনু

চমৎকার ঘুমের জন্য জরুরী যে খাবারগুলো

স্বাস্থ্য প্রতিবেদক, ঢাকা, ১৩ ফেব্রুয়ারি  (হটনিউজ২৪বিডি.কম) :  ঘুম না আসা কিংবা ভালো ঘুম না হওয়া একটি বিরক্তিকর ব্যাপার। অনেককেই এই সমস্যায় পড়তে দেখা যায়। হয়তো দেখা গেল পরের দিন সকালে উঠতে হবে বলে শুয়ে পড়েছেন তাড়াতাড়ি কিন্তু ঘুম আসতে চাইছে না কিছুতেই। বিছানায় এপাশ ওপাশ করে কেটে যায় পুরো রাত। এই সমস্যা ধীরে ধীরে বেড়ে দাঁড়ায় অনিদ্রা রোগে। বেশি মাত্রায় অনিদ্রা রোগ স্বাস্থ্যের জন্য অত্যন্ত খারাপ। তাই শুরু থেকেই এই অনিদ্রার সমস্যা দূর করার উপায় খুঁজতে হবে। প্রকৃতিতেই মিলবে এই ঘুম না আসা সমস্যার ঔষধ। কিছু খাবার আছে যা ঘুমের জন্য অত্যন্ত কার্যকরী। আসুন দেখে নেই সুখনিদ্রার জন্য প্রয়োজনীয় খাবারের একটি ছোট্ট তালিকা।

কলা

কলায় রয়েছে প্রচুর পরিমানে ম্যাগনেসিয়াম ও পটাশিয়াম যা দেহের মাংসপেশির আড়ষ্টতা দূর করতে সাহায্য করে। এতে দেহ শান্ত হয় এবং ঘুম ঘুম ভাব চলে আসে। তাই ঘুম না আসতে চাইলে একটি কলা খেয়ে নিতে পারেন।

দুধ এবং দুগ্ধজাত খাবার

দুধ এবং দুগ্ধজাত খাবার যেমন দই এসবে রয়েছে ‘ট্রায়াপ্টোফান’ নামক অ্যামিনো এসিড। এই অ্যামিনো এসিডটি মস্তিষ্কে ঘুমের উদ্রেক করে। তাই ঘুমানোর পূর্বে এক গ্লাস গরম দুধ, পায়েস কিংবা এক বাটি দই সুখনিদ্রার জন্য বেশ কার্যকরী।

ছোলা

ছোলায় আছে ভিটামিন বি৬ যা ঘুমের জন্য দরকারী ‘মেলাটোনিন’ নামক হরমোনের নিঃসরণ ঘটায় দেহে। এতে ঘুম দ্রুত আসে। তাই ঘুমাতে চাইলে খেয়ে নিতে পারেন সেদ্ধ বা পানিতে ভেজানো কাচা ছোলা।

ওটস

ওটস খুব ভালো একটি ঘুমের উদ্রেককারি খাবার। এতে আছে প্রচুর পরিমানে ‘ট্রায়াপ্টোফান’। ইচ্ছে হলে দুধ দিয়ে ওটস খেয়ে নিতে পারেন। ভালো ঘুম হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top