সকল মেনু

সারাদেশে ব্যান্ডউইথের দাম একই হবে: টেলিকম মন্ত্রী

প্রযুক্তি প্রতিবেদক, ঢাকা, ১২ ফেব্রুয়ারি  (হটনিউজ২৪বিডি.কম) : রাজধানী ঢাকার পাশাপাশি দেশের প্রত্যন্ত অঞ্চলেও একই দামে ইন্টারনেট ব্যান্ডউইথ পাওয়া যাবে। তথ্যপ্রযুক্তিতে প্রান্তিক জনগোষ্ঠীর প্রবেশাধিকার নিশ্চিত করতে অচিরেই এ সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে। গতকাল রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে (বিসিসি) আয়োজিত ‘আইসিটি ইন্ডিকেটরস ফর বাংলাদেশ’ শীর্ষক কর্মশালায় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী এ ঘোষণা দেন।

কর্মশালায় অন্যান্যের মধ্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, আইসিটি সচিব নজরুল ইসলাম খান, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা সচিব নজিবুর রহমান, বিসিসির নির্বাহী পরিচালক এসএম আশফাক হুসেন প্রমুখ উপস্থিত ছিলেন। বিসিসির পরিচালক এনামুল কবির কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন। অনুষ্ঠানে মন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তিভিত্তিক দক্ষ জনবল তৈরিতে দেশজুড়ে অবকাঠোমো তৈরির বিকল্প নেই। বিশেষ করে প্রান্তিক এলাকায় তথ্য সুবিধা পৌঁছে দিতে ইন্টারনেটকে সহজলভ্য করতে হবে। এ লক্ষ্যে কাজ করে যাচ্ছে সরকার।

দেশজুড়ে একই মূল্যের ব্যান্ডউইথ বাস্তবায়ন প্রসঙ্গে তিনি বলেন, অনেকের কাছে এটি অবাস্তব মনে হতে পারে। তবে সরকার ব্যান্ডউইথের সুষম মূল্য নির্ধারণে আন্তরিক। মূলত দেশের প্রান্তিক এলাকায় ব্রডব্যান্ড ইন্টারনেট সহজলভ্য নয়। পাশাপাশি দামও চড়া। এর ফলে ইন্টারনেট ব্যবহারকারীদের ব্রডব্যান্ডের আওতায় আনার পরিকল্পনা বিঘি্নত হচ্ছে। রাজধানীর চেয়ে কয়েক গুণ বেশি খরচ করতে হয়। কর্মশালায় জানানো হয়, আইসিটি নির্ভর উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে দেশের অগ্রযাত্রা পরিমাপে কিছু নিদের্শক প্রয়োজন। এ ধরনের নির্দেশক নির্ধারণে কর্মশালাটি আয়োজন করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top