সকল মেনু

হাইব্রিড গাড়ি আমদানিতে বিশেষ শুল্ক সুবিধা

ঢাকা, ১২ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : বিলাসবহুল হাইব্রিড গাড়ি আমদানির ক্ষেত্রে ১ হাজার ৮০০ সিসি থেকে ২ হাজার ৫০০ সিসি পর্যন্ত সর্বোচ্চ ২৫০ শতাংশ শুল্ক সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সম্প্রতি এনবিআর থেকে এ সংক্রান্ত নির্দেশনাসহ স্পেশাল রেগুলেটরি ওর্ডার (এসআরও) জারি করেন বোর্ড চেয়ারম্যান মো. গোলাম হোসেন।

নির্দেশনা অনুযায়ী এনবিআরের শুল্ক বিভাগের পক্ষ থেকে ২ হাজার ৫০০ সিসি পর্যন্ত বিলাসবহুল হাইব্রিড গাড়ি আমদানিতে সর্বোচ্চ ২৫০ শতাংশ শুল্ক সুবিধা দেওয়ার সিদ্ধান্ত হয়।

এনবিআরের সদস্য (শুল্কনীতি) মো. ফরিদ উদ্দিন রাইজিংবিডিকে জানান, ‘হাইব্রিড গাড়ি অর্থনৈতিকভাবে সাশ্রয়ী। এ কারণে সারা বিশ্বে এ গাড়ির ব্যবহার দিন দিন বাড়ছে। বিষয়টি বিবেচনা করে এনবিআর এসআরও ইস্যু করেছে। পরিবেশ বান্ধব সর্বাধুনিক প্রযুক্তিতে তৈরি হয় এই হাইব্রিড গাড়ি। এ গাড়ি দ্বৈত জ্বালানিতে চলে। গতি পরিবর্তনের সঙ্গে সঙ্গে জ্বালানির ব্যবহার স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন হয়। বিশেষ প্রযুক্তিতে নির্মিত এ গাড়ি বেশির ভাগ সময় লিথিয়াম আয়ন ব্যাটারির ইলেকট্রিক পাওয়ারে চলে।’

এ কারণেই হাইব্রিড গাড়ি প্রচলিত গাড়ির চেয়ে জ্বালানি সাশ্রয়ী। ১ হাজার ৫০০ সিসির সাধারণ একটি গাড়ি যদি এক লিটার জ্বালানিতে ২০ কিলোমিটার পথ অতিক্রম করে, সেক্ষেত্রে হাইব্রিড গাড়ি একই জ্বালানিতে ৪০ কিলোমিটার যেতে সক্ষম।

হাইব্রিড কারের সবচেয়ে বড় বাজার আমেরিকা। তার পরই ইউরোপ। প্রতিবেশী ভারত, শ্রীলঙ্কা, চীন, থাইল্যান্ডেও দ্রুত বাড়ছে এ গাড়ির ব্যবহার। কিন্তু বাংলাদেশের ১৫ বছরেও প্রযুক্তিটি তেমন পরিচিতি পায়নি। সব মিলে সারা দেশে ১০০ থেকে ১৫০টি হাইব্রিড গাড়ি রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top