সকল মেনু

দেশজুড়ে ফ্রি ওয়াইফাই ইন্টারনেট দেবে টেলিটক

প্রযুক্তি প্রতিবেদক, ঢাকা, ১২ ফেব্রুয়ারি  (হটনিউজ২৪বিডি.কম) : দেশের একমাত্র রাষ্ট্রীয় মোবাইল ফোন অপারেটর টেলিটক ডিজিটাল বাংলাদেশ নির্মাণে এক ঐতিহাসিক চুক্তি সম্পাদন করেছে। এই চুক্তির মাধ্যমে চীন এবং রাশিয়ার কারিগরী ও আর্থিক সহায়তায় সমগ্র বাংলাদেশকে ফ্রি ওয়াইফাই জোনে পরিনত করতে যাচ্ছে টেলিটক।

গতকাল অনানুষ্ঠানিক ভাবে রাশিয়া এবং চীনের পক্ষ থেকে উপস্থিত উর্ধতন কর্মকর্তাদের উপস্থিতিতে সাথে প্রায় ৭০০ কোটি টাকা ঋনের প্রাথমিক চুক্তি স্থাপন করেছে টেলিটক বাংলাদেশ লিমিটেড, যা পরবর্তীতে আরো বৃদ্ধি পাবে। পরবর্তীতে আনুষ্ঠানিক ভাবে আজ সকাল ১০ টায় আরো একটি সমঝোতা চুক্তি সাক্ষর হয়। চুক্তি সম্পাদন অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রনালয়, টেলিটক বাংলাদেশ লিমিটেড, রাশিয়া এবং চীনের সংশ্লিষ্ট প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

জানা গেছে, এই প্রকল্পের আওতায় বিদ্যমান ‘টেলিটক থ্রিজি চালু ও সম্প্র্সারণ এবং টুজি সম্প্রসারণ’ প্রকল্পের আওতা আরো বাড়ানো হবে। সারা বাংলাদেশের তৃণমূল পর্যন্ত পৌঁছে যাবে টেলিটকের টুজি এবং ৩.৫জি নেটওয়ার্ক। এর পরই বাস্তবায়ন শুরু হবে সমগ্র বাংলাদেশকে ফ্রি ওয়াইফাই জোনে পরিণত করার কার্মকাণ্ড।

টেলিটক সূত্র বলেছে, দেশের ৬৪ জেলা শহরসহ দেশের সব প্রান্তে টেলিটকের থ্রিজি পৌঁছানোর কাজ শেষ হলে প্রতিটি টাওয়ারের সাথে একটি করে শক্তিশালী ওয়াইফাই রাউটার স্থাপন করা হবে। একটি রাউটার অন্তত দেড় বর্গকিলোমিটার শক্তিশালী ওয়াইফাই নেটওয়ার্ক কাভারেজ প্রদানে সক্ষম হবে। এই ওয়াইফাই হবে সবার জন্য উন্মুক্ত—একদম ফ্রি। স্পিড প্রাথমিকভাবে পাওয়া যাবে অন্তত ২৫৬ কেবিপিএস, যা পরে আরো বৃদ্ধির সুযোগ থাকবে।

এই ওয়াইফাই হবে সবার জন্য উন্মুক্ত এবং একদম ফ্রি। স্পিড প্রাথমিক ভাবে পাওয়া যাবে অন্তত ২৫৬ কেবিপিএস যা পরবর্তীতে আরো বৃদ্ধির সুযোগ থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top