সকল মেনু

নতুন নির্বাচনের তাগিদ পুর্নব্যক্ত করলো যুক্তরাষ্ট্র: সিনেটে শুনানি অনুষ্ঠিত

ঢাকা, ১১ ফেব্রুয়ারি  (হটনিউজ২৪বিডি.কম) : নতুন নির্বাচনের তাগিদ পুর্নব্যক্ত করে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী  নিশা দেশাই বিসওয়াল বলেছেন, বাংলাদেশের নির্বাচনের ব্যাপারে যুক্তরাষ্ট্রের অবস্থান স্পষ্ট। বিগত ৫ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে জনগণের ইচ্ছার প্রতিফলন ঘটেনি। যুক্তরাষ্ট্র চায় সকল দলের অঙশগ্রহণে একটি অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন। 

মঙ্গলবার রাতে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের  সিনেট কমিটিতে অনুষ্ঠিত শুনানিতে তিনি এসব কথা বলেন। 

নিশা দেশাই বলেন, যুক্তরাষ্ট্র কোন দলের পক্ষে নয়। আমরা চাই জনগণের ইচ্ছার প্রতিফলন। এসময় দ্রুত একটি নির্বাচন আয়োজনের জন্য সব রাজনৈতিক দলের প্রতি আহবান  জানান তিনি। 

‘প্রসফেক্টস ফর ডেমোক্রেটিক রিকনসিলিয়েশন এন্ড ওয়ার্কাস রাইটস ইন বাংলাদেশ’ শিরোনামের এই শুনানিতে বাংলাদেশের শ্রম অধিকারের বিষয় নিয়েও আলোচনা হয়। 

সিনেটর রবার্ট মেনেন্ডেজ এর সভাপতিত্বে শুনানিতে ২ টি প্যানেল অংশগ্রহণ করে। প্রথম প্যানেলে অংশ নেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী  নিশা দেশাই বিসওয়াল এবং  শ্রম মন্ত্রণালয়ের ব্যুরো অব ইন্টারন্যাশনাল লেবার অ্যাফেয়ার্সের সহযোগী ডেপুটি আন্ডার সেক্রেটারি এরিক বিয়েল।

দ্বিতীয় প্যানেলে অংশ নেন ওয়াশিংটনভিত্তিক ‘এলায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেইফটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এলেন টশার এবং বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার সলিডারিটির নির্বাহী পরিচালক কল্পনা আকতার। 

বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের সিনেট কমিটিতে এটি তৃতীয় শুনানি। এর আগে গত ডিসেম্বরে নির্বাচন সামনে রেখে রাজনৈতিক অচলাবস্থার প্রেক্ষাপটে সিনেট কমিটিতে বাংলাদেশ প্রসঙ্গে একটি প্রস্তাব নিয়ে আলোচনায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়।

এরপর ৭ জানুয়ারি ওই প্রস্তাব গ্রহণ করে বাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে সংলাপের আহ্বান জানায় যুক্তরাষ্ট্র কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top