সকল মেনু

ঝুঁকিপূর্ণ চার জেলায় বিশেষ নিরাপত্তা

ঢাকা, ৯ ফেব্রুয়ারি : দশম জাতীয় সংসদ নির্বাচনের মতো আগামী উপজেলা নির্বাচনে কোনো ধরনের সহিংস ঘটনা ঘটবে না। ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিয়ে তাদের পছন্দের প্রার্থী নির্বাচন করতে পারেন, তার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেবে নির্বাচন কমিশন।

এজন্য উপজেলা নির্বাচনে স্পর্শকাতর ও ঝুঁকিপূর্ণ এলাকায় বিশেষ নিরাপত্তা-ব্যবস্থা নেওয়া জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। চিঠিতে যশোর, রাজশাহী, ঠাকুরগাঁও ও গাইবান্ধা জেলাকে স্পর্শকাতর ও ঝুঁকিপূর্ণ উল্লেখ করে বিশেষ নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়ার পাশাপাশি এলাকার চিহ্নিত সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালানোর জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে।

ইসির সহকারী সচিব মো. আশফাকুর রহমান স্বাক্ষরিত ওই চিঠি গত ৫ ফেব্রুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর পাঠানো হয়।

এর আগে অ্যাসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিস ইন বাংলাদেশের (এডাব) চেয়ারম্যান রোকেয়া কবীর ১৭ জন জেলা প্রশাসক বরাবর নারী ও আদিবাসী, ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুসহ সব নাগরিকের জন্য ভয়ভীতি ও সন্ত্রাসমুক্ত নির্বাচনী পরিবেশ তৈরি করতে ইসিকে চিঠি দেন। এই চিঠির ভিত্তিতে ইসি এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়।

নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেন, ‘আমরা সময় নিয়ে এবং কয়েক ধাপে উপজেলা নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছি। কারণ নির্বাচনের সময় যাতে পর্যাপ্ত পরিমাণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মাঠে থাকতে পারেন।’

কমিশনার আরো বলেন, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সেনাবাহিনীসহ সব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে ইসি। তবে কোথায় কী পরিমাণ সদস্য মাঠে থাকবেন, তা এখনো ঠিক করা হয়নি। আগামী বুধবার বাহিনী প্রধানদের সঙ্গে বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি জানান, কমিশন থেকে এরই মধ্যে চিহ্নিত সন্ত্রাসীদের তালিকা করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে।

কমিশনার বলেন, নির্বাচনের আগে ও পরের দুই দিন এবং নির্বাচনের দিন মিলিয়ে মোট পাঁচ দিন তারা মাঠে থাকবেন। এরই মধ্যে চতুর্থ উপজেলা নির্বাচনের জন্য তিন ধাপের তফসিল ঘোষণা করেছে ইসি । ৪৮৭ উপজেলার মধ্যে প্রথম দফায় ১৯ ফেব্রুয়ারি ৯৭টি, দ্বিতীয় দফায় ২৭ ফেব্রুয়ারি ১১৭টি এবং ১৫ মার্চ ৮৩টি উপজেলায় ভোট গ্রহণ করা হবে। এর মধ্যে প্রথম ধাপের একটি উপজেলায় ২৪ ফেব্রুয়ারি ভোট গ্রহণ করা হবে। এ ছাড়া চারটি উপজেলার নির্বাচন সীমানা জটিলতার কারণে স্থগিত করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top