সকল মেনু

৪ প্রকার স্বাস্থ্য গুণে বাদাম মৃত্যু ঝুঁকি কমায়

 বাদাম আমাদের কাছে একটি অতি পরিচিত নাম। বিভিন্ন রান্নায় আমরা বাদাম ব্যবহার করে থাকি, বাইরে বেড়াতে গেলে অনেকেই বাদাম কিনে খান। এবং প্রায় বেশিরভাগ মানুষের বাদাম খাওয়া এর মধ্যেই সীমাবদ্ধ। কিন্তু আপনি জানেন কি বাদাম মৃত্যু ঝুঁকি কমায়? একটি নতুন গবেষণায় দেখা যায়, প্রতিদিন বাদাম খেলে ২০% পর্যন্ত মৃত্যু ঝুঁকি কমে।

‘দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন’ এ প্রকাশিত হয়, “গবেষকরা নিশ্চিত করছেন যারা প্রতিদিন বাদাম খান তারা অন্যান্যদের তুলনায় হার্টের সমস্যা, শ্বাস-প্রশ্বাসের সমস্যা এবং ক্যান্সারে কম আক্রান্ত হন”। গবেষণায় দেখা গেছে, বাদামে বিদ্যমান অসম্পৃক্ত ফ্যাটি অ্যাসিড, প্রোটিন, ফাইবার, ভিটামিন, খনিজ পদার্থ এবং অ্যান্টিঅক্সিডেন্টসমূহ হার্ট, ক্যান্সার ও অন্যান্য প্রদাহজনিত রোগের প্রতিরক্ষাকারী হিসেবে কাজ করে। যদিও বিভিন্ন বাদাম বিভিন্ন রোগ প্রতিরোধকারী হিসেবে কাজ করে থাকে, কিন্তু রোগ প্রতিরোধক অ্যান্টিঅক্সিডেন্টসমূহ প্রায় সব বাদামের ভেতরেই থাকে এবং এরা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top