সকল মেনু

মমিনুলের শতরানে ড্র চট্টগ্রাম টেস্ট

ঢাকা: অমিমাংসিত ভাবেই শেষ হলো স্বাগাতিক বাংলাদেশ ও সফরকারী শ্রীলঙ্কা মধ্যেকার দ্বিতীয় টেস্ট।আজ বাংলাদেশের পক্ষে ব্যক্তিগত তৃতীয় সেঞ্চুরি পূর্ণ করেন মমিনুল হক। এছাড়া সাকিব আল হাসান করেন ৪২ রান। শনিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শ্রীলঙ্কার দেয়া ৪৬৭ রানের টার্গেটে বিনা উইকেটে আগের দিনের ১২ রান নিয়ে খেলা শুরু করেন বাংলাদেশের দুই উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল ও শামসুর রহমান। উদ্বোধনী জুটিতে দলীয় সংগ্রহে ৭১ রান যোগ করার পর মাত্র ১০ রানের ব্যবধানেই সাজঘরে ফেরেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল ও শামসুর রহমান।

দলীয় ৭১ রানে লঙ্কান স্পিনার কিথুরুয়ান ভিতানাগে দলকে প্রথম সাফল্য এনে দেন। তামিমকে বোল্ড করে সাজঘরে ফেরান তিনি। তামিম করেন ৩১ রান।

এরপর দলীয় ৮১ রানে আঘাত হানেন আরেক লঙ্কান স্পিনার দিলরুয়ান পেরেরা। শামসুর রহমানকে বোল্ড করে সাজঘরে ফেরত পাঠিয়ে দলকে দ্বিতীয় সাফল্য এনে দেন। শামসুর করেন ৪৫ রান।

প্রথম সেশনের খেলা শেষে মধ্যাহ্ন বিরতি পর্যন্ত দ্বিতীয় ইনিংসে ৩৭ ওভারের খেলা শেষে স্বাগতিকরা সংগ্রহ করেন ২ উইকেটে ৮৯ রান। মধ্যাহ্ন বিরতি শেষে আরো ১ উইকেট হারিয়ে সংগ্রহ করেছেন ৭৮ ওভারে ২৫৭ রান।

শুক্রবার চতুর্থ দিনে চান্দিমালের সেঞ্চুরির পর পরই দলীয় রান ৩০৫ হওয়ার পর বাংলাদেশের সামনে ডিক্লেয়ার দেন অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ।

বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনে ৪ উইকেট হারিয়ে ৩০৫ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। ক্রিজে অপরাজিত থাকেন অ্যাঞ্জেলো ম্যাথুজ (৪৩) ও চান্দিমাল (১০০)।

শ্রীলঙ্কা দলের একমাত্র সেঞ্চুরিয়ান সাঙ্গাকারা ১০৫ রান করে সোহাগ গাজীর বলে বোল্ড আউট হয়ে সাজঘরে ফেরেন।

এর আগে চতুর্থ দিন সকালে পাঁচ ওভার খেলতেই ৪২৬ রানে অলআউট হয় বাংলাদেশ। এর ফলে প্রথম ইনিংসে বাংলাদেশের চেয়ে ১৬১ রান এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে লঙ্কানরা।

চতুর্থ দিনের শুরুতেই বাংলাদেশকে হতাশা উপহার দিল শ্রীলঙ্কা। দলের সঙ্গে কোনো রান যোগ করার আগেই মাহমুদউল্লাহকে (৩০) সাজঘরে ফেরত পাঠান শ্রীলঙ্কান বোলার অজান্তা মেন্ডিস। এরপর আল আমিন হোসেনের উইকেটটিও দখল করেন তিনি।

আল আমিনের ব্যাট থেকে আসে ৯ রান। আর ১১ রান নিয়ে অপরাজিত থাকেন আব্দুর রাজ্জাক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top