সকল মেনু

আইসিসি সভা ফের বসছে ,ক্রিকেট কোন পথে যাবে ?

 মেহেদি হাসান, ঢাকা, ৭  ফেব্রুয়ারি :  গেল ২৮ এবং ২৯ জানুয়ারি মরুর দেশ দুবাইয়ে অনুষ্ঠিত হয় আইসিসির নির্বাহী কর্মকর্তাদের বৈঠক। সেখানে আইসিসির গঠনতন্ত্র পরিবর্তন এবং অন্যান্য সুযোগ সুবিধা নিয়ে বিস্তর আলাপ-আলোচনা হয়। কিছু কিছু বিষয় পাশও হয়। কিছু কিছু বিষয় খানিকটা পরিবর্তন করে উপস্থাপন করা হয়। বহুল আলোচিত দ্বি-স্তর বিশিষ্ট টেস্ট চালু করার বিষয়টি বাদ দেয়া হয়।

পরিবর্তন করে উপস্থাপন করা বিষয়গুলো নিয়ে তিন মোড়লের (ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড) বিরোধিতাকারীরা নিজ দেশে গিয়ে বিস্তর আলাপ আলোচনা করে। সেই আলোচনার সিদ্ধান্ত নিয়েই শনিবার থেকে সিঙ্গাপুরে আবার বসতে যাচ্ছে আইসিসির বোর্ড সভা। সভায় যোগ দিতে বৃহস্পতিবারই আইসিসির সহ-সভাপতি আ হ ম মোস্তফা কামাল এবং বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সিঙ্গপুরের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছেন।

এদিকে হঠাৎ করেই মঙ্গলবার দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সভাপতি ক্রিস নেনজানির সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে বসে বিসিসিআই (ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড) ও আইসিসি। বৈঠকের পর শোনা যাচ্ছে ভারতের সঙ্গে গোপন আঁতাত করেছে দক্ষিণ আফ্রিকা। ফলে তিন মোড়লের পক্ষে নাকি ভোট দিতে যাচ্ছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।

কিন্তু বিষয়টিকে রাবিশ বলে উড়িয়ে দিয়েছেন ক্রিস নেনজিন। তিনি বলেন, ‘আমরা আইসিসি এবং বিসিসিআইয়ের সঙ্গে উদ্ভুত সমস্যার সমাধানকল্পে বৈঠকে যোগ দিয়েছিলাম। কারণ ক্রিকেট বর্তমানে একটি কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। তবে আমরা কখনোই সেই প্রস্তাবের পক্ষে যাব না যেটা আমাদের এবং আমাদের ক্রিকেটের জন্য ক্ষতিকর। আমরা আমাদের সাধুতা বজায় রাখব।’

তিনি আরো বলেন, ‘স্বাভাবিকভাবেই আইসিসি এবং এর অন্যান্য সদস্যদের সঙ্গে বিশেষ করে ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক বেশ ভালো। তাদের সঙ্গে আমাদের সর্ম্পটা সর্বদাই বেশ উপভোগ করি। কিন্তু আমরা কখনোই ওই প্রস্তাবগুলোর পক্ষে মত দিব না।’

দেশে ফিরে পাকিস্তান এবং শ্রীলঙ্কা তাদের ক্রিকেট বোর্ডের অন্যান্য সদস্য এবং সরকার প্রধানের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেছে। কিন্তু এখনো তারা বিগ থ্রি’র দেয়া প্রস্তাবের বিপক্ষে শক্ত অবস্থানেই রয়েছে। সিঙ্গাপুর সভায় আইসিসির প্রস্তাবের বিরোধিতা করার সিদ্ধান্ত নিয়েই দেশ ছেড়েছে শ্রীলঙ্কা ও পাকিস্তান ক্রিকেট বোর্ডের সভাপতিরা।

বাংলাদেশের ক্রিকেটের স্বার্থবিরোধী কোনো প্রস্তাবে স্বাক্ষর করবে না বাংলাদেশও। কিন্তু পাকিস্তান ক্রিকেট বোর্ডের সভাপতি জাকা আশরাফ অভিযোগ করেছেন বাংলাদেশ নাকি ভারতের সঙ্গে গোপন চুক্তিতে স্বাক্ষর করেছে।

এখন দক্ষিণ আফ্রিকা যদি তিন মোড়লের পক্ষে ভোট না দেয় তাহলে সিঙ্গাপুর সভায় আইসিসির গঠনতন্ত্রে পরিবর্তন আনাসহ অন্যান্য যে বিষয়গুলোতে বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং দক্ষিণ আফ্রিকা বিরোধিতা করেছে সেগুলো পাশ হওয়ার সম্ভাবনা নেই।

পিসিবি তার সদস্যদের সঙ্গে বৈঠক শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, পাকিস্তান ক্রিকেট বোর্ডের সদস্যরা স্বতঃস্ফূর্তভাবে ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের দেয়া প্রস্তাবের ঘোরতর বিরোধিতা করেছে। ক্রিকেটের স্বার্থের বিরুদ্ধে যায় এমন কোনো প্রস্তাবে যাতে পিসিবি সমর্থন না দেয় সেটাও তারা জোর দিয়ে বলেছে।

অন্যদিকে পাকিস্তানের সরকার প্রধান নওয়াজ শরীফ পিসিবি সভাপতি জাকা আশরাফকে ধন্যবাদ দিয়েছেন ক্রিকেটের স্বার্থে দুবাই সভায় তিন মোড়লের দেয়া প্রস্তাবের বিরোধিতা করার জন্য।

এদিকে শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক ও বর্তমান সংসদ সদস্য সনাথ জয়াসূরিয়াসহ অন্যান্য বোর্ড সদস্যরা বিষয়টি নিয়ে আলোচনায় বসে। তারাও সর্বসম্মতিক্রমে প্রস্তাবের বিরুদ্ধে অবস্থান নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। সংবাদ সম্মেলন শেষে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড এক বিজ্ঞপ্তিতে জানায়, বোর্ডের নির্বাহী সদস্যদের বৈঠকে সর্বস্মতিক্রমে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে যে শ্রীলঙ্কা ক্রিকেটের রক্ষাকবচ, শ্রীলঙ্কা ক্রিকেট অধিকার এবং অগ্রাধিকার যাতে ক্ষুন্ন না হয় সে বিষয়টি সবার আগে দেখতে হবে।

ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডের সভাপতি শ্রীণিবাসন জানিয়েছেন, শক্তপোক্ত ভারতই বিশ্ব ক্রিকেটের জন্য ভালো। তিনি বলেন, ‘ক্রিকেট নেতৃত্বের সঙ্গে জড়িত হতে পেরে বিসিসিআই খুশি। আমরা আইসিসিকে নতুনরুপে দেখতে চাই, যা আসলে ক্রিকেটের জন্য ভালো। প্রশাসনিক এবং অর্থনৈতিকভাবে শক্তিশালী ভারত বিশ্ব ক্রিকেটের জন্যও ভালো।’

একদিকে স্বঘোষিত ‘ভালো’ নামের মরিচীকা ভেলায় চড়েই তিন মোড়ল স্বপ্ন দেখছে তাদের প্রস্তাব সিঙ্গপুরের সভায় পাস হবে। অন্যদিকে তাদের বিরোধিরা প্রস্তাবের ঘোরতোর বিরোধিতা করার সিদ্ধান্ত নিয়েই দেশত্যাগ করেছে। তারাও আশা করছে ক্রিকেটের স্বার্থবিরোধী যে প্রস্তাব তিন মোড়ল দিয়েছে সেটা সিঙ্গপুর সভায় নস্যাৎ হয়ে যাবে। তাই সিঙ্গাপুরে বসতে যাওয়া আইসিসির বোর্ড সভায় শেষ পর্যন্ত কী সিদ্ধান্ত আসে আর তা ক্রিকেটের জন্য কতোটা মঙ্গলজনক হবে, তাই দেখার অপেক্ষায় ক্রিকেট বিশ্ব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top