সকল মেনু

যুদ্ধাপরাধীদের সাজা নিশ্চিত করলেই আমাদের সফলতা-ডা. ইমরান এইচ সরকার

 নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ৬ ফেব্রুয়ারি :  গণজাগরণ মঞ্চের আন্দোলন দেশ-বিদেশে ছড়িয়ে দেওয়ার আহ্বান জালালেন মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার।
আজ সন্ধ্যায় উন্মুক্ত স্মৃতিচারণা উদ্বোধনের আগে তিনি সাংবাদিকদের মাধ্যমে দেশবাসীকে এ আহ্বান জানান। আন্দোলনের সফলতা সম্পর্কে জানতে চাইলে ডা. ইমরান এইচ  বলেন, ‘গণজাগরণ মঞ্চের চূড়ান্ত সফলতা এখনো আসেনি। কাদের মোল্লার ফাঁসি না হওয়ার প্রেক্ষাপটে আমরা এখানে একত্র হয়েছিলাম। কিন্তু সব যুদ্ধাপরাধীরই ফাঁসি চেয়েছি আমরা। দেখা গেল, গত এক বছরে শুধু কাদের মোল্লারই ফাঁসি কার্যকর হলো। আমরা ভেবেছিলাম, সরকার এই এক বছরে অনেকের ফাঁসি কার্যকর করবে কিন্তু তা হয়নি। প্রত্যেকটা যুদ্ধাপরাধীর সাজা নিশ্চিত করলেই আমাদের সফলতা।’ তিনি বলেন, ‘গণমানুষের প্রাণের দাবি অনুসারে আমরা ছয় দফা দাবি পেশ করেছিলাম, যার কিয়দংশ এখন পূরণ করা হয়েছে কেবল। অন্যতম প্রধান দাবি যেটি, সেই যুদ্ধাপরাধী জামায়াত-শিবিরকে আইন করে নিষিদ্ধ করার ক্ষেত্রে অনেকেই একাত্মতা পোষণ করেছেন। কিন্তু তাদের এখনো আইনের আওতায় আনা হয়নি।’ এ ব্যাপারে নীতিনির্ধারণী পর্যায়ে আন্তরিকতার অভাবকে দায়ী করেন ইমরান। ভবিষ্যতে গণজাগরণ কী করবে? এমন প্রশ্নের জবাবে ইমরান এইচ সরকার বলেন, ‘গণমানুষের সম্পৃক্ততায় আমাদের প্রস্তাবিত ছয় দফা দাবি যত দিন বাস্তবায়িত না হবে, তত দিন আমরা আন্দোলন চালিয়ে যাব। আমরা চাই, মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ আরো উন্নত হোক, এগিয়ে যাক বহুদূর।’ উল্লেখ্য, উন্মুক্ত স্মৃতিচারণায় বক্তাদের একটাই দাবি ছিল, নতুন প্রজন্ম যাতে কোনো যুদ্ধাপরাধীদের এ দেশের মাটিতে দেখতে না হয়। স্মৃতিচারণার পর এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। চলে রাত ১০টা পর্যন্ত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top