সকল মেনু

বৈরী আবহাওয়া, সিকিমে আটকে পড়াদের উদ্ধারে বিলম্ব

উত্তর সিকিমে আটকে থাকা পর্যটকদের রোববার উদ্ধার কার যায়নি। সিকিম সরকার সূত্রে জানা গেছে, পরিস্থিতির যে অবস্থা, তাতে মঙ্গলবার থেকেই পুরোদমে উদ্ধারকাজ শুরু করা যাবে। সোমবার সে প্রস্তুতিত সারতেই লেগে যাবে।

প্রশাসনিক সূত্রে জানা গেছে, লাচুং থেকে মঙ্গন পর্যন্ত তিনটি জায়গায় বড় ধসের কারণে উদ্ধারকাজ ব্যাহত হয়েছে রোববার। আর সড়কপথের যা অবস্থা, তাতে হেঁটে চলাফেরা করা কষ্টসাধ্য। পর্যটকদের মধ্যে শিশু, বয়স্করা রয়েছে। সঙ্গে প্রচুর জিনিসপত্র। এই অবস্থায় প্রায় ১৫ কিলোমিটার রাস্তা হেঁটে পার করা এক প্রকার অসম্ভব। তাই আপাতত মঙ্গলবার থেকে উদ্ধারকাজ শুরু করার সিদ্ধান্ত হয়েছে।

রোববার লাচুংয়ের প্রশাসনিক কর্মকর্তাদের বৈঠক হয়। সেই বৈঠকেই সিদ্ধান্ত হয়, সোমবারের বদলে মঙ্গলবার থেকে উদ্ধারকাজ শুরু হবে। সেই সঙ্গে পর্যটকদের আশ্বাস দিয়ে জানানো হয়, সঙ্গে থাকা ভারী জিনিসপত্র বহন করে নিয়ে যাওয়ার জন্য আলাদা ব্যবস্থা করা হচ্ছে। যাতে পর্যটকদের হেঁটে পার হতে অসুবিধা না হয়। তবে সোমবার যদি আবহাওয়া ঠিক থাকে, তা হলে এয়ারলিফ্টের মাধ্যমে পর্যটকদের উদ্ধারের কাজ শুরু হতে পারে। সিকিম সরকার উদ্ধারকাজের জন্য একটি কোর টিমও গঠন করেছে। যারা প্রতিনিয়ত বিমানবাহিনীর সঙ্গে যোগাযোগ রাখছে। রোববার বিভিন্ন জায়গা পরিদর্শন করেছে তারা।

অন্যদিকে, সিকিম সরকারের সঙ্গে হোটেল ব্যবসায়ী সংগঠন ও গাড়িচালকদের সংগঠনের বৈঠকও হয়েছে। সরকারি সূত্রে খবর, ওই বৈঠকে সিদ্ধান্ত হয়েছে পর্যটকদের কাছ থেকে ন্যূনতম ভাড়া নেওয়া হবে।

সূত্র : আনন্দবাজার

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top