সকল মেনু

হজের অনুমোদনবিহীন ৩ লাখ মানুষকে বের করে দেওয়া হলো মক্কা থেকে

হজের আগে হজের অনুমোদনবিহীন ৩ লাখ মানুষকে পবিত্র নগরী মক্কা থেকে বের করে দিয়েছে সৌদি। এ বছর ১৪ জুন থেকে হজ শুরু হবে। এদিন হাজিদের ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনীতে মুখরিত হবে মক্কা।

হজের সময় মানুষের ঢল নিয়ন্ত্রণ করা অন্যতম একটি চিন্তার বিষয়। হজে এত মানুষেরই সমাগম হয় যে, যদি একটু এদিক-সেদিক হয় তাহলে ঘটে যেতে পারে বড় দুর্ঘটনা। গত বছর ১৮ লাখেরও বেশি মানুষ হজ করেছিলেন। এ বছর এ সংখ্যা আরও বাড়বে বলে আশা করা হচ্ছে।

সৌদির রাষ্ট্রয়াত্ত বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, যে ৩ লাখ মানুষকে মক্কা থেকে বের করে দেওয়া হয়েছে তাদের মধ্যে ১ লাখ ৫৩ হাজার ৯৯৮ জন হলেন বিদেশি। তারা হজের ভিসার বদলে ট্যুরিস্ট ভিসা নিয়ে সৌদিতে এসেছিলেন।

এছাড়া মক্কা থেকে আরও ১ লাখ ৭১ হাজার ৫৮৭ জনকে বের করে দেওয়া হয়েছে, যারা সৌদিতে থাকেন, কিন্তু তাদের কাছে হজ করার অনুমতি নেই।

ইসলামের পাঁচটি স্তম্ভের একটি হলো হজ। আর্থিক ও শারীরিকভাবে সক্ষম সকল মুসলিমের জীবনে একবার হলেও হজ করতে হবে।

তবে হজ করতে এখন একজন মানুষকে অনেক অর্থ ব্যয় করতে হয়। এ কারণে অনেক মানুষ অনুমতি ছাড়া হজ করার চেষ্টা করেন। এছাড়া বিভিন্ন দেশের জন্য কোটা নির্ধারিত করে দেওয়ায় অনেকে চাইলেও হজের সুযোগ পান না। তারাও অন্য কোনো উপায়ে হজ করতে চান।

এদিকে গতকাল শনিবার ৮ জুন পর্যন্ত ১৩ লাখ নিবন্ধিত হজযাত্রী সৌদিতে এসে পৌঁছেছেন।

সূত্র: গালফ নিউজ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top