সকল মেনু

দেশের আর্থিক স্বচ্ছলতা এনে দিতে সাহায্য করছে চা শিল্প : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, চা খাতে সরকার গুরুত্ব বাড়িয়েছে। চা অর্থকারী ফসল এবং এটি দেশের আর্থিক স্বচ্ছলতা এনে দিতে সাহায্য করছে। দেশের মানুষের ক্রয় ক্ষমতা বাড়ায়, দিনে দিনে চায়ের চাহিদা বেড়ে যাচ্ছে। তাই চা শিল্পের জন্য আরও গুরুত্ব দিতে হবে।

মঙ্গলবার (৪ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ৪র্থ ‘জাতীয় চা দিবস’ উদযাপন ও ‘জাতীয় চা পুরস্কার ২০২৪’ প্রদান উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ সব কথা বলেন তিনি।

তিনি বলেন, চা শ্রমিকরা ভাসমান থাকবে কেন? তারা ভাসমান থাকবে না। সেজন্য আমাদের যা যা করার দরকার তা করা হবে। আবার চা বাগানে সোলার প্যানেল করা একান্তভাবে দরকারি, তাহলে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সাশ্রয়ী হবে।

বাগান মালিকদের উদ্দেশ্যে করে প্রধানমন্ত্রী আরও বলেন, অভিভাবকদের মতো করে শ্রমিকদের দেখবেন, যাতে তাদের জীবনমান উন্নতি হয়। চা শ্রমিকরা যাতে আবাসন থেকে শুরু করে সব ধরনের সুযোগ পায়, তার ব্যবস্থা আপনারা করবেন।

চা উৎপাদন বহুমুখি করার দিকে নজর দিতে হবে-এ কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু চা বোর্ডের প্রথম বাঙালি চেয়ারম্যান ছিলেন এ কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তাই চা শ্রমিকদের সঙ্গে আমাদের আত্মার সম্পর্ক। আমার হাতের বালাও চা শ্রমিকদের দেয়া উপহার।

প্রধানমন্ত্রী বলেন, দেশে চায়ের উৎপাদন যেমন বেড়েছে সঙ্গে সঙ্গে চাহিদাও বেড়েছে। অ্যারোমা টি, হারবাল টি বিভিন্ন ধরনের চা উৎপাদন করতে হবে আমাদের আবার মানও বাড়াতে হবে। আর তাই এটি নিয়ে গবেষণার কাজ অব্যাহত রাখতে হবে। আর বিশেষ নজর দিতে হবে বলেও জানান তিনি।

অবশেষে চা শ্রমিকরা কিন্তু অন্য কোথাও ভোট দেয় না। তারা নৌকায়ই ভোট দেয়। অনেকে অনেক চেষ্টা করেছিলেন কিন্তু তারা নৌকায় ভোট দেয় বলেও উল্লেখ করে শেখ হাসিনা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top