সকল মেনু

বাংলাদেশ-ভারত ম্যাচ দিয়ে উদ্বোধন হচ্ছে নবনির্মিত স্টেডিয়াম

টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শুরুর আগে ভারতের বিপক্ষে গা গরম করার একটি ম্যাচ খেলবে বাংলাদেশ। ১ জুন হবে প্রস্তুতিমূলক এই ম্যাচটি। এই ম্যাচের মাধ্যমে উদ্বোধন হবে বিশ্বকাপের জন্য নবনির্মিত একটি স্টেডিয়ামের। মাঠটির নাম- নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। অনেকেই ইতিমধ্যে এই স্টেডিয়াম সম্পর্কে জেনে গেছেন। কারণ, এই মাঠেই আগামী ১ জুন ভারতের মুখোমুখি হবে পাকিস্তান।

বাংলাদেশ ও ভারতের মধ্যকার ম্যাচ দিয়ে স্টেডিয়ামটির উদ্বোধন করা হবে। গত বুধবার স্টেডিয়ামটি উন্মুক্ত করেছে আইসিসি। এই সময় উপস্থিত ছিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপের দূত দৌড়বিদ উসাইন বোল্ট।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের এই স্টেডিয়ামের গ্যালারিতে আসন আছে ৩৪ হাজার। এটি ক্রিকেটের প্রথম মডুলার স্টেডিয়াম। মডুলার স্টেডিয়াম হলো, জরুরি ভিত্তিতে যখন কোনো মাঠ নির্মাণ করা হয় এবং যার খরচও কম। এমনকি এসব কম খরচে খেলা দেখতে পারেন দর্শকরা। জায়গা বেশি থাকায় অনেকে ভক্ত তাদের পছন্দের দলের খেলা দেখতে পারে।

৫ মাসের মধ্যে এই স্টেডিয়ামটি নির্মাণ করেছে আইসিসি। জানুয়ারিতে শুরু হয়েছিল কাজ। এরপর পুরো কাজ শেষ করে গত বুধবার হয়েছে উম্মোচন। এটি ‘ড্রপ-ইন পিচ’ উইকেটের একটি মাঠ। পিচটি নির্মাণ করা হয়েছে যুক্তরাষ্ট্রের অন্য একটি শহর ফ্লোরিডায়। এরপর এখানে এনে পিটটি শুধু বসানো হয়েছে।

উইকেট তৈরিই ছিল স্টেডিয়াম নির্মাণের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। সবকিছু শেষ করে এখন শুধু দেখতে হবে উইকেটটি কেমন আচরণ করে। অবশেষে বাংলাদেশ ও ভারতের ক্রিকেটারদের দিয়ে পিচের পরীক্ষা-নিরীক্ষা করবে আইসিসি।

পিচটি তৈরি করেছে অস্ট্রেলিয়ান নির্মাণ প্রতিষ্ঠান অ্যাডিলেইড ওভাল টার্ফ সলিউশন। যার প্রধান ছিলেন ড্যামিয়ান হগ। অ্যাডিলেইড ওভালের হেড কিউরেটর তিনি। আর আউটফিল্ড নির্মাণের কাজটি করেছে যুক্তরাষ্ট্রের একটি নির্মাণ প্রতিষ্ঠান ‘ল্যান্ডটেক গ্রুপ’।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top