সকল মেনু

‘আইএলওকে যে সহযোগিতা করার দরকার, আমরা সেটা চালিয়ে যাচ্ছি’

আন্তর্জাতিক শ্রম সংস্থাকে (আইএলও) যে সহযোগিতা করার দরকার, আমরা সেটা চালিয়ে যাচ্ছি বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদবিষয়কমন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার (১৪ মে) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে আইএলও প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, আইএলওকে যে সহযোগিতা করার দরকার, আমরা সেটা চালিয়ে যাচ্ছি। সেজন্যই মূলত আমরা ৩ দিন ধরে শ্রম আইনের খসড়া নিয়ে আলোচনা করেছি। এখানে মূলত কিছু কিছু ইস্যু আছে, যেগুলো অ্যামেন্ডমেন্টে থাকার কথা বলা হয়েছে।

তিনি বলেন, সেখানে আলোচনার মাধ্যমে আমাদের দেশের বাস্তবতায় গ্রহণযোগ্য হবে কি হবে না, সেই সিদ্ধান্ত আমরা নেব। কিছু কিছু ইস্যু আছে, যেগুলো মনে হয়েছে গ্রহণযোগ্য, সেগুলো আমরা গ্রহণ করেছি। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়, সে জন্য এ বিষয়ে আমি বিস্তারিত বলব না। কারণ বিস্তারিত বলতে গেলে হয়তো আমি কোথাও ভুল করব, সেজন্য আমি বলব না।

আনিসুল হক বলেন, শ্রম আইন সংশোধনের বিষয়ে কিছু বিষয় এসেছিল যে ব্যাপারে নীতিনির্ধারক পর্যায়ে সিদ্ধান্ত দিতে হবে। আমি বলেছি, নীতিনির্ধারক পর্যায়ে আলোচনার মাধ্যমে সে ব্যাপারে সিদ্ধান্ত হবে। আমরা গ্রহণ করব কী করব না সেটা পরের সিদ্ধান্ত। কিছু কিছু বিষয় আছে ত্রিপক্ষীয় কমিটি সিদ্ধান্ত নেবে। ‌তাদের বক্তব্য নোট করেছি, তাদের বক্তব্য সেখানে তুলে ধরব।

তিনি বলেন, আইএলও’র কমিটি অব এক্সপার্ট আমাদের আইনটা দেখেছেন, পড়েছেন, সেখানে তারা আন্তর্জাতিক মান নিয়ে কিছু সুপারিশ দিয়েছেন।

আইনমন্ত্রী আরও বলেন, আমরা যে থ্রেশহোল্ড (ট্রেড ইউনিয়ন গঠনের ক্ষেত্রে শ্রমিকদের সম্মতির হার) ১৫ শতাংশে নিয়ে এসেছি, তারা এটির প্রশংসা করেছেন। তারা চায় এটা আরও কমে আসুক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top