সকল মেনু

‘মা দিবসে মাকে দেওয়া আমার শ্রেষ্ঠ উপহার জিপিএ-৫’

‘আমি বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ -৫ পেয়েছি। অনেক ভালো লাগছে। প্রত্যাশার চেয়ে অনেক ভালো ফল পেয়েছি। আমার এই সফলতার পেছনে আমার মায়ের অবদান বেশি। আমার মা আমাকে সব সময় পড়াশোনার প্রতি আগ্রহ জুগিয়েছেন। সাহস দিয়ে বন্ধু মতো আমার পাশে ছিল আমার মা। আজ মা দিবসে এসএসসি পরীক্ষার ফলাফল দিয়েছে সেজন্য আরো ভালো লাগছে, মা দিবসে মাকে দেওয়া আমার শ্রেষ্ঠ উপহার জিপিএ-৫।’

এভাবে ভালো ফলাফল পেয়ে আনন্দের সঙ্গে অনুভূতি প্রকাশ করছিলেন যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস হিয়া।

রোববার (১২ মে) দুপুরে সারাদেশে এসএসসি-২০২৪ এর ফলাফল প্রকাশ করা হয়। অনেক শিক্ষার্থী ঘরে বসে ইন্টারনেট এবং মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যমে ফলাফল জানতে পেরেছেন। আবার অনেকে আগ্রহ নিয়ে নিজ বিদ্যালয়ে গিয়ে রেজাল্ট বোর্ডে নিজের ফলাফল খুঁজে বের করছেন।

সরজমিনে যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, সেখানে অনেক এসএসসি পরিক্ষার্থী অভিভাবকদের নিয়ে সহপাঠীদের সঙ্গে আনন্দ ভাগাভাগি ও মিষ্টি মুখ করতে বিদ্যালয়ে এসেছেন। কেউ কেউ বাসা থেকেই ইন্টারনেট ও মোবাইল ফোন এসএমএস এর মাধ্যমে ফলাফল পেয়ে সাফল্যের উল্লাস করছেন।

যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের আরেক শিক্ষার্থী সুমাইয়া হক লিমা বলেন, জিপিএ-৫ পেয়েছি। অনেক ভালো লাগছে। করেনার পর এবারই আমরা পূর্ণ সিলেবাসে পরীক্ষা দিলাম। গনিত বিষয়ে একটু কঠিন প্রশ্ন মনে হয়েছিল। তবুও আমরা সহপাঠীরা সবাই ভালো ফলাফল করতে পেয়ে আনন্দিত।

যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক হাসান পারভেজ বলেন, যশোরের মধ্যে জিলা স্কুলকে পেছনে ফেলে আমাদের স্কুল এবার প্রথম হয়েছে। আমরা শিক্ষকেরা সবসময় অভিভাবকদের সঙ্গে যোগাযোগ রেখেছি। শিক্ষার্থীদের বিদ্যালয়ে শতভাগ উপস্থিতি নিশ্চিত করেছি। সব মিলিয়ে আমাদের শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদের অবদানের কারণে আজ আমরা সেরা, এবং যশোর বোর্ড সারাদেশে সেরা।

এদিকে রোববার দুপুর সাড়ে ১২টায় প্রেসক্লাব যশোরে এসএসসি-২০২৪ এর ফলাফল নিয়ে সংবাদ সম্মেলন করেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড কতৃপক্ষ।

সংবাদ সম্মেলনে যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ বলেন, যশোর বোর্ডে চলতি বছর পাসের হার ৯৪ দশমিক ২৫ শতাংশ। সারাদেশের সকল বোর্ডের পাসের হার বিশ্লেষণ করে আমরা পেয়েছি যে আমাদের যশোর বোর্ড এ বছর সেরা হয়েছে। এ বছর যশোর বোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৭৬১ জন। এর আগে গত বছর ২০২৩ সালে জিপিএ-৫ পেয়েছিল ২০ হাজার ৬১৭ জন। জিপিএ-৫ এর সংখ্যা গত বছরের তুলনায় এ বছর বেশি। এছাড়া গত বছর পাসের হার ছিল ৮৬ দশমিক ১৭ শতাংশ। এদিকে খুলনা বিভাগের ১০টি জেলার মধ্যে প্রথম হয়েছে সাতক্ষীরা। সাতক্ষীরা জেলায় পাসের হার ৯৬ দশমিক ১২ শতাংশ এবং সবচেয়ে কম পাসের হার মেহেরপুর ৮৪ দশমিক ৯৬ শতাংশ।

তিনি আরও বলেন, ২০২৪ সালে এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডে ১ লাখ ৬০ হাজার ৯২৬ জন পরিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে পাস করেছে ১ লাখ ৪৮ হাজার ৫৭৭ জন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top