সকল মেনু

মণিপুরে মেইতেই ও কুকিদের মধ্যে আবারও বন্দুকযুদ্ধ

ভারতের মণিপুর রাজ্যের পশ্চিম ইম্ফল জেলায় মেইতেই ও কুকি সম্প্রদায়ের গ্রামরক্ষী বাহিনীর মধ্যে বন্দুকযুদ্ধ হয়েছে। তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। আজ রোববার সকালে জেলার কৌত্রুক গ্রামে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ।

পুলিশের এক কর্মকর্তা বলেন, গতকাল সকালে কয়েক ডজন বন্দুকধারী কৌত্রুক গ্রাম লক্ষ্য করে নির্বিচার গুলি চালায়। কিছু গুলি গ্রামের বিভিন্ন ঘরবাড়িতে গিয়ে লাগে। ওই গ্রামে স্থানীয়ভাবে তৈরি একধরনের মর্টারের গোলাও ছোড়া হয়। এতে করে গ্রামবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। সেখান থেকে নারী, শিশু ও বৃদ্ধদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

পুলিশের ওই কর্মকর্তা আরও বলেন, এ হামলার জবাবে কৌত্রুক গ্রামরক্ষী বাহিনীও পাল্টা হামলা চালায়। এতে করে দুই পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধ বেধে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে নিরাপত্তা বাহিনীর সদস্যদের পাঠানো হয়েছে।

গত বছরের মে মাস থেকে মণিপুরে মেইতেই ও কুকি জাতিগোষ্ঠীর মধ্যে সংঘাত চলছে। এতে এখন পর্যন্ত দুই শতাধিক মানুষ নিহত হয়েছেন। দুই গোষ্ঠীর মধ্যে চলমান এ সংঘাতে প্রায় সময় বন্দুকযুদ্ধের ঘটনা ঘটছে কৌত্রুক গ্রামে। গ্রামটিকে বন্দুকযুদ্ধের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে ধরা হয়।

এদিকে গত শুক্রবার দিবাগত রাতে ভারতে লোকসভার দ্বিতীয় দফার ভোট শেষ হওয়ার কয়েক ঘণ্টা পর মণিপুরের বিষ্ণুপুর জেলায় জঙ্গি হামলায় কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) দুই সদস্য নিহত হয়েছেন। এ ঘটনায় সিআরপিএফের আরও দুই সদস্য আহত হয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top