সকল মেনু

এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করতে চায় বাংলাদেশ

ইতিহাস জানাচ্ছে, ২০২৩ সালে টি-টোয়েন্টি ফরম্যাটে টাইগারদের জয়ের পাল্লা ছিল অনেক ভারি। ১৪ ম্যাচ খেলে ১০ ম্যাচে জিতেছে টিম বাংলাদেশ। গত বছর ঘরের মাঠে আফগানস্তান, আয়ারল্যান্ড ও ইংল্যান্ডের সাথে সিরিজ জিতেছিল টাইগাররা।

তাই অনেকেরই ধারণা ছিল, লঙ্কানদের সাথে টি-টোয়েন্টি সিরিজে পাল্লা ভারি থাকবে টাইগারদের। কিন্তু বাস্তবে হলো উল্টো। সিলেটে ২-১ ব্যবধানে সিরিজ হার সঙ্গী নাজমুল হোসেন শান্ত বাহিনীর।

টি-টোয়েন্টি ফরম্যাটের সেই সিরিজ হারানোর দগদগে ঘা নিয়েই ওয়ানডে সিরিজে লঙ্কানদের সাথে মাঠে নেমেছিল শান্তর দল। টেস্ট, টি-টোয়েন্টি আর ওয়ানডে-তিন ফরম্যাটের মধ্যে বাংলাদেশ ৫০ ওভারের ম্যাচটিই বেশি ভালো খেলে। রেকর্ড পরিসংখ্যানও অনেক সমৃদ্ধ। ২০১৫ থেকে ২০২২ সাল-৮ বছর ওয়ানডেতে টাইগারদের সাফল্য তুলনামূলক বেশি।

কিন্তু ২০২৩ সালে সেই ধারা বজায় থাকেনি। গেল বছর ৩২ ওয়ানডের ১৮টিতে হেরে ১১টিতে জয়ের দেখা পায় বাংলাদেশ। তাই ভয় ছিল ওয়ানডে সিরিজে না আবার শুরুতেই ধাক্কা খেয়ে বসে বাংলাদেশ।

কিন্তু চট্টগ্রামে সিরিজের প্রথম ওয়ানডেতে যেভাবে ৬ উইকেটের দাপুটে জয় নিয়ে মাঠ ছেড়েছে নাজমুল হোসেন শান্তর দল, তাতে সিরিজ হারের শঙ্কা কেটেছে অনেকটাই।

এখন লক্ষ্য সিরিজ জয়। চাপটাও অপেক্ষাকৃত কম। পরের ২ ম্যাচের একটিতে জিতলেই সিরিজ নিজেদের হয়ে যাবে টাইগারদের।

আগামীকাল ১৫ মার্চ দুপুরে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় ওয়ানডেতে আসালঙ্কার শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে নাজমুল শান্তর বাংলাদেশ। জিতলে এক ম্যাচ আগেই সিরিজ ঘরে উঠবে টাইগারদের।

টাইগাররা কি এক ম্যাচ আগেই সিরিজ নিশ্চিতের কথা ভাবছে? পেসার তাসকিন আহমেদের কথা শুনে মনে হয়, তাই। আজ বৃহস্পতিবার তাসকিন বলেছেন, ‘আমরা অনেক আশাবাদী সিরিজ জয়ের ব্যাপারে। ম্যাচ বাই ম্যাচ যেতে হবে। এখন একটা তো জিতে গেলাম। আরও দুটো ম্যাচ আছে, পরের ম্যাচটাই মূল লক্ষ্য।’

তাসকিন যোগ করেন, ‘শুক্রবার জিতে সিরিজ নিশ্চিত করতে পারলে তারপর লঙ্কানদের হোয়াইটওয়াশ করার পরিকল্পনা করবো। তাই দ্বিতীয় ম্যাচটাই মূল ফোকাস থাকবে এবং আমার বিশ্বাস, সিরিজ জিতবো।’

তরুণ তানজিম হাসান সাকিব ভালো করলেও প্রথম ওয়ানডেতে তাসকিন আর শরিফুল ইসলাম শুরুর দিকে এলোমেলো ও আলগা বোলিং করেছেন। তবে পরের দিকে নিজেদের খুঁজে পেয়ে ভালো জায়গায় বল করেছেন এই দুজন। ইনিংস শেষে তিন পেসারই সমান তিনটি করে উইকেট দখল করে লঙ্কানদের আড়াশর ঘরে (২৫৫) আটকে রাখেন। তাসকিন আশাবাদী, শুক্রবারও তারা কার্যকর বোলিংটাই করতে পারবেন।
তাসকিনের মুখে অধিনায়ক নাজমুল হোসেন শান্তর প্রশংসা, ‘দারুণ ব্যাট করেছে শান্ত। সামনে থেকে নেতৃত্ব দেওয়া যাকে বলে, তাই দিয়েছে। এত সুন্দর করে মানিয়ে নিয়ে শেষ করেছে, মাশাআল্লাহ। আল্লাহ আরও ভালো করাক এবং সামনের ম্যাচগুলোতেও যেন আমাদের সবার অবদান ভালো থাকে, এটাই চাওয়া থাকবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top