সকল মেনু

সিরাজগঞ্জ ইকোনমিক জোন : উত্তরে অর্থনীতির দুয়ার খুলছে

উত্তরবঙ্গের অর্থনীতির লাইফলাইন হতে যাচ্ছে বেসরকারি খাতে দেশের বৃহৎ ও গ্রিন ইকোনমিক জোন, সিরাজগঞ্জ। এরই মধ্যে অবকাঠামো উন্নয়নের কাজ প্রায় শেষ পর্যায়ে এই ইকোনমিক জোনের। এখানে শিল্প গড়তে প্লট বুকিং নিয়েছে এসকোয়্যার, এপেক্স, প্যারাগন, কন্টিনেন্টাল গার্মেন্টসসহ ২৩টি কম্পানি। চলতি বছরেই শিল্পপ্রতিষ্ঠান গড়ে উৎপাদনে যেতে চায় একটিভ কম্পোজিট।

এক হাজার ১০০ একরের এই ইকোনমিক জোনে জায়গা পাবে প্রায় চার শতাধিক কম্পানি। বড় জায়গা রাখা হয়েছে বিদেশি উদ্যোক্তাদের জন্যও। এখানে কর্মসংস্থান হবে পাঁচ লাখ মানুষের। সম্প্রতি সিরাজগঞ্জ ইকোনমিক জোন (ইজেড) ঘুরে দেখা যায়, কয়েকটি কারখানা ভবনের অবকাঠামো নির্মাণের কাজ শুরু হয়েছে।

অবশ্য ভূমি উন্নয়নই এখন কর্তৃপক্ষের মূল কাজ। চারদিকে চলছে সেই বিশাল কর্মযজ্ঞ। জানা গেছে, এরই মধ্যে দেশি-বিদেশি ১৮টি প্রতিষ্ঠান ভূমি বুঝে নিয়েছে। ইকোনমিক জোনটির গোটা কাঠামো সবুজ প্রযুক্তির কমপ্লায়েনস শর্ত পরিপালনের উপযোগী করে তৈরি করা হয়েছে। থাকছে নৌ ও স্থলপথের অত্যন্ত সহজ যাতায়াত।

বিশেষ করে পায়রা এবং মোংলায় সিরাজগঞ্জ থেকে মাত্র দুই ঘণ্টায় পণ্য পৌঁছানো সম্ভব, যা অর্থ ও সময় সাশ্রয়ী। এতে লিড টাইমও কমে আসবে। লিড টাইম হচ্ছে বিদেশি ক্রেতাদের কাছ থেকে রপ্তানি আদেশ পাওয়ার পর পণ্য উৎপাদন করে তাদের হাতে পৌঁছানোর সময়। দীর্ঘ লিড টাইমকে রপ্তানি বাজারে বাংলাদেশের প্রধান দুর্বলতা হিসেবে বিবেচনা করে থাকেন বিদেশি ব্র্যান্ড ও ক্রেতারা।

এ ছাড়া সিরাজগঞ্জ অর্থনৈতিক অঞ্চলে শিল্পের মৌলিক কাঁচামাল উৎপাদনকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এর সুবিধা হচ্ছে, কাঁচামাল আমদানি প্রক্রিয়ায় মূল্যবান সময় নষ্ট হবে না। সাশ্রয় হবে বড় অঙ্কের আমদানি ব্যয়। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য বলছে, রপ্তানিমুখী শিল্পপণ্য উৎপাদনের জন্য প্রয়োজনীয় কাঁচামাল আমদানিতে বছরে প্রায় ৮৪০ কোটি ডলার ব্যয় করতে হয়। চীন ও ভারত থেকে আসে এসব কাঁচামালের বড় একটা অংশ।

রপ্তানিমুখী তৈরি পোশাকের কয়েকজন উদ্যোক্তা জানান, সিরাজগঞ্জ অর্থনৈতিক অঞ্চলে উৎপাদন হলে তারা কম সময় সাশ্রয়ী কাঁচামাল পাবেন। এতে আন্তর্জাতিক বাজারে রপ্তানি প্রতিযোগিতায় দেশের সক্ষমতা বাড়াবে।

সিরাজগঞ্জ অর্থনৈতিক অঞ্চলের পরিচালক শেখ মনোয়ার হোসেন বলেন, চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের শুল্কযুদ্ধের জেরে দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্র ইউরোপের বৈরী মনোভাব রয়েছে। এ কারণে ইউরোপআমেরিকার শিল্পোদ্যোক্তারা ‘চায়না প্লাস’ নীতি অনুসরণ করছেন। সে ক্ষেত্রে বাংলাদেশই তাদের সামনে সবচেয়ে ভালো বিকল্প।

তবে বাস্তবতা হচ্ছে, দেশে উপযোগী অবকাঠামো নেই। বিদেশি উদ্যোক্তাদের পরিবেশ সহায়ক এবং কমপ্লায়েনস উপযোগী কাঠামোর ব্যবস্থা রেখে সিরাজগঞ্জ অর্থনৈতিক অঞ্চলকে গড়ে তোলার চেষ্টা করছেন তারা। তার সুফলও পাচ্ছেন। অনেক বিদেশি উদ্যোক্তা একক কিংবা সিন্ডিকেট ব্যবস্থাপনায় শিল্প-কারখানা গড়ে তোলার জন্য যোগাযোগ করছেন। বড় বড় দেশি প্রতিষ্ঠান তো আছেই।

তাঁর দাবি গ্যাস, বিদ্যুৎ, পানিসহ শিল্প উৎপাদনে সব ধরনের সেবা শতভাগ নিশ্চিত করেছেন তারা। এ ব্যাপারে প্রধানমন্ত্রী তাঁর কার্যালয় ও বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটি (বেজা) থেকে সব ধরনের সহযোগিতা পেয়েছেন তারা। সিরাজগঞ্জ অর্থনৈতিক অঞ্চলকে কেন্দ্র করে গোটা দেশের অর্থনীতিতে অভূতপূর্ব মূল্য সংযোজন হবে, যা সরকারের বিভিন্ন উন্নয়ন লক্ষ্য অর্জনেও সহায়ক হবে।

একটিভ কম্পোজিটে চলতি বছরেই উৎপাদনে যাওয়ার বিষয়ে ইজেডের পরিচালক বলেন, ‘তারা চলতি অর্থবছরেই উৎপাদনে যেতে আমাদের কাছ থেকে সব কিছু বুঝে নিয়েছে। তারা এ বছরের মধ্যেই উৎপাদনে যেতে পারবে বলে আমাদের জানিয়েছে।’

যমুনা নদীর কোলঘেঁষে সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে এক হাজার ৮১ একর জায়গায় গড়ে উঠছে সিরাজগঞ্জ অর্থনৈতিক অঞ্চল। মোট প্লট ৪০০টি। পুরো প্রকল্পটি সবুজ রাখতে মোট জমির ৪০ শতাংশ উন্মুক্ত থাকছে। খেলার মাঠ, জলাধার, বন, বিনোদন কেন্দ্র, হাসপাতাল, কারিগরি ইনস্টিটিউট, কেন্দ্রীয় বর্জ্য পরিশোধনাগার (সিইটিপি), রেইন ওয়াটার হার্ভেস্ট্রিং সিস্টেম, সোলার প্যানেল পার্কসহ নানা অবকাঠামো রয়েছে পরিকল্পনায়।

জানা গেছে, জাপান ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের (জেডিআই) প্রকৌশল ও কারিগরি সহায়তায় গড়ে উঠছে দেশের সবচেয়ে বড় বেসরকারি এই ইজেড। ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে বুড়িমারী, হিলি ও বাংলাবান্ধার (তেঁতুলিয়া) মাধ্যমে যোগাযোগের কারণে আমদানি-রপ্তানি এবং পণ্য পরিবহনের সুযোগ প্রসারিত হবে।

শেখ মনোয়ার হোসেন বলেন, এই অর্থনৈতিক অঞ্চলে স্থাপিত সব প্রতিষ্ঠান শতভাগ সারফেস ওয়াটার বা ভূমির উপরিভাগের পানি ব্যবহার করবে। যমুনা নদী থেকে পাইপের মাধ্যমে পানি তুলে কারখানায় নেওয়া হবে। কারখানায় ব্যবহৃত ওই পানি এবং সিইটিপির মাধ্যমে পুনরায় ব্যবহার উপযোগী করে তোলা হবে। বৃষ্টির পানি ধারণ করে রেখে তা সারা বছর ব্যবহারের জন্য রেইন ওয়াটার হার্ভেস্টিং সিস্টেম স্থাপন করা হবে। বায়ু ও শব্দদূষণ থেকে রক্ষার জন্য অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, যমুনার পারে প্লাটিনাম গ্লিন কনসেপ্টে অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠবে। এতে গ্রামীণ জীবনের স্বকীয়তা বজায় রেখে উন্নয়নের দোরগোড়ায় পৌঁছে যাবে শিল্পকর্ম। এই অঞ্চলে প্রায় পাঁচ লাখ মানুষের কর্মসংস্থান হবে। বদলে যাবে এই অঞ্চলের মানুষের আর্থ-সামাজিক অবস্থা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top