সকল মেনু

জয়িতা সম্মাননা পেলেন সংগ্রামী ৫ নারী

হাজারো বাধা-বিপত্তি উপেক্ষা করে এগিয়ে যাওয়ায় জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ পাঁচজন জয়িতাকে (অদম্য নারী) সম্মাননা দেওয়া হয়েছে।

শুক্রবার (৮ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন অনুষ্ঠানে তাদের হাতে এ সম্মাননা তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাদের প্রত্যেককে এক লাখ টাকার চেক, ক্রেস্ট, উত্তরীয় ও সনদ তুলে দেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি। স্বাগত বক্তব্য দেন মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক।

‘অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী’ ক্ষেত্রে ময়মনসিংহ জেলার সফল উদ্যোক্তা ও ব্যবসায়ী আনার কলি, ‘শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী’ ক্ষেত্রে ওরাও সম্প্রদায়ের জয়িতা রাজশাহীর কল্যাণী মিনজি, ‘সফল জননী নারী’র ক্ষেত্রে মৌলভীবাজার জেলার কমলী রবিদাশ সম্মাননা পেয়েছেন।

এছাড়া ‘নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করে সাফল্য অর্জনকারী’ ক্যাটাগরিতে বরগুনার জাহানারা বেগম এবং ‘সমাজ উন্নয়নে অবদান রেখেছেন যে নারী’ ক্ষেত্রে খুলনার পাখি দত্ত (তৃতীয় লিঙ্গ) সম্মাননা পেয়েছেন।

কমলী রবিদাশ মাত্র ১৮ টাকা দিন মজুরিতে চা শ্রমিক হিসেবে অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে তার একজন ছেলেকে উচ্চশিক্ষায় শিক্ষিত করেন। বর্তমানে তার ছেলে একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা।

১২/১৩ বছর বয়সে বিয়ে হওয়া, যৌতুকের টাকা দিতে না পারায় স্বামী কর্তৃক এসিডে দগ্ধ হয়ে পুনরায় জীবনে স্বাবলম্বী জয়িতা জাহানারা বেগম। পাখি দত্ত তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠীর মানবাধিকার, জীবন মানোন্নয়নের জন্য কাজ করে যাচ্ছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top