সকল মেনু

বিদায়ী ডাচ প্রধানমন্ত্রীকে ন্যাটো প্রধান হিসেবে চায় যুক্তরাষ্ট্র

নেদারল্যান্ডসের বিদায়ী প্রধানমন্ত্রী মার্ক রুটকে পরবর্তী ন্যাটো প্রধান নির্বাচিত করার বিষয়ে সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি। ন্যাটোর শীর্ষ সদস্যরা বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) রুটের প্রতি তাদের সমর্থন প্রকাশ করে।

আসন্ন অক্টোবরে ন্যাটো প্রধানের পদ ছাড়ছেন জেনস স্টলটেনবার্গ। ন্যাটোর শীর্ষ দেশগুলোর সমর্থন ট্রান্স আটলান্টিক জোটের নেতৃত্ব জিতে নেওয়ার ক্ষেত্রে রুটকে শক্ত অবস্থানে দাঁড় করাচ্ছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্র ন্যাটোর কাছে স্পষ্ট করে দিয়েছে। আমরা বিশ্বাস করি, রুট ন্যাটোর দারুণ একজন মহাসচিব হবেন।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের মুখপাত্র বলেন, যুক্তরাজ্য রুটকে দৃঢ়ভাবে সমর্থন জানায়। আমরা এমন এক প্রার্থী চাই, যিনি ন্যাটোকে শক্তিশালী ও ঐক্যবদ্ধ রাখবেন। ব্রিটিশ পররাষ্ট্র দপ্তর বলছে, রুট ন্যাটোর সব দেশেই সমানভাবে গ্রহণযোগ্য ব্যক্তিত্ব।

ফ্রান্সের জ্যেষ্ঠ এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ পদটির জন্য রুটকে প্রাথমিক সমর্থন দিয়েছেন। জার্মান সরকারের মুখপাত্র স্টিফেন হেবেসট্রেইট এক্স হ্যান্ডলে বলেন, ন্যাটোর প্রধান হিসেবে মার্ক রুট একজন অসাধারণ প্রার্থী। তার প্রতি বার্লিনের সমর্থন আছে ও জার্মানি তার প্রশংসা করে।

১৯৪৯ সালে স্নায়ুযুদ্ধের সময় সোভিয়েত ইউনিয়নকে মোকাবেলার উদ্দেশ্যে উত্তর আমেরিকা ও ইউরোপের দেশগুলির সমন্বয়ে গঠিত একটি রাজনৈতিক ও সামরিক জোট, যা যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন। বর্তমানে ন্যাটো একটি কঠিন সময় পার করছে। কারণ রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেনকে সমর্থন ও সাহায্য করতে গিয়ে যে কোনো সময় রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়তে পারে জোটটি। তাই এবার ন্যাটোর প্রধান নির্বাচিত করতে খুব সতর্কতা অবলম্বন করছে যুক্তরাষ্ট্রসহ শীর্ষস্থানীয় সদস্য দেশুগুলো।

সূত্র: আল জাজিরা, রয়টার্স

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top