সকল মেনু

ঢাবির নারী শিক্ষার্থীদের জন্য ৩ হাজার আসনের আবাসন নিশ্চিতের পরিকল্পনা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের আবাসন সংকট নিরসনের জন্য আড়াই থেকে তিন হাজার আসনবিশিষ্ট দুটি হল ভবন নির্মাণ ও একটি নতুন হল তৈরির পরিকল্পনা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরিকল্পনুসারে বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলে একটি অতিরিক্ত ভবন, শামসুন্নাহার হলে একটি অতিরিক্ত ভবন এবং আরেকটি নতুন হল তৈরি করা হবে। এতে প্রয়োজনীয় সহায়তা নিশ্চিতের জন্য রাষ্ট্রপতির নিকট বিষয়টি অবগতও করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার তার নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে বুধবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের নেতৃত্বে বঙ্গভবনে রাষ্ট্রপ্রতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আচার্য মোহাম্মদ সাহাবুদ্দিনের সাথে একটি প্রতিনিধি দল সাক্ষাৎ করেন।

উপ-উপাচার্য অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার সময়ের আলোকে বলেন, আমাদের নারী শিক্ষার্থীর সংখ্যা মোট শিক্ষার্থীর ৫২ শতাংশ। সে তুলনায় তাদের জন্য হল কম। আমরা মহামান্য রাষ্ট্রপতির কাছে কাছে বিষয়টি অবগত করেছি। আমাদের আড়াই হাজারেরও বেশি শিক্ষার্থীর আবাসন সুবিধা নিশ্চিতের পরিকল্পনা রয়েছে। এজন্য বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলে একটি অতিরিক্ত ভবন, শামসুন্নাহার হলে একটি অতিরিক্ত ভবন এবং আরেকটি নতুন হল তৈরির পরিকল্পনা রয়েছে।

তবে ছেলেদের আবাসিক হল নির্মাণে কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন উপ-উপাচার্য। ছেলেদের জন্য যেসব হল রয়েছে সেখানে ছেলেদের পর্যাপ্ত আবাসন সুবিধা রয়েছে বলে তিনি মনে করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ছেলেদের জন্য ১৪টি এবং মেয়েদের জন্য ৫টি হল রয়েছে। হলের আকৃতি বিবেচনায় রোকেয়া হল ছাড়া অন্য চারটি হল ছেলেদের হলগুলোর তুলনায় ছোট। হলগুলোতে রয়েছে সিট সংকটসহ নানা অসুবিধাও। দীর্ঘদিন ধরেই হলে আবাসন সংকট নিরসনের দাবিতে আন্দোলন করে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীরা। বার বার আশ্বাস দিলেও বিশ্ববিদ্যালয় থেকে নেওয়া হয়নি কোনো কার্যকরী ব্যবস্থা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top