সকল মেনু

ভারতের ভিসা না পেয়ে পাকিস্তানি বংশোদ্ভুত স্পিনার ফিরলেন ইংল্যান্ড

ভারতের মাটিতে খেলা। ইংল্যান্ড তাই বেছে নিয়েছে তিন স্পিনারকে। এর মধ্যে অন্যতম ২০ বছর বয়সী অফস্পিনার শোয়েব বশির। মাত্র ৬টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেই তিনি জায়গা করে নিয়েছেন ভারত সফরে।

কিন্তু ভারতে আসতে গিয়ে বড় ধরনের ঝক্কিতেই পড়তে হলো বশিরকে। বশিরের জন্ম সারেতে। তার ব্রিটিশ পাসপোর্ট রয়েছে। কিন্তু ঝামেলাটা বেঁধেছে, বশির আসলে পাকিস্তানের বংশোদ্ভুত। তাই ভিসা আটকে গেছে।

ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) মনে করেছিল, বিষয়টি সংযুক্ত আরব আমিরাতেই সমাধান হয়ে যাবে। কারণ ভারতে আসার আগে পুরো ইংল্যান্ড টিম সেখানে প্রস্তুতি চালিয়েছে। তাই বশির দেশে ফিরে না গিয়ে, ম্যানেজিং ডিরেক্টর অফ অপারেশনস স্টুয়ার্ট হুপারের সঙ্গে সংযুক্ত আরব আরব আমিরাতে থেকে গিয়েছিলেন। কিন্তু সমস্যার সমাধান না হওয়ায় তাকে ফিরে যেতে হলো দেশে।

তরুণ স্পিনার শোয়েব বশিরের সঙ্গে এমন ঘটনায় বেশ খেপেছেন ইংলিশ অধিনায়ক বেন স্টোকস। বৃহস্পতিবার ভারতের বিপক্ষে হায়দরাবাদে শুরু প্রথম টেস্ট। ভিসা না হওয়ায় এই টেস্টে খেলতে পারছেন না বশির।

ইএসপিএন ক্রিকইনফোকে এই প্রসঙ্গে স্টোকসকে বলেছেন, ‘অধিনায়ক হিসেবে আমি বিশেষ ভাবে হতাশ। আমরা ডিসেম্বরের মাঝামাঝি সময়ে সেই স্কোয়াড ঘোষণা করেছিলাম এবং এখন বাশ (বশির) এখানে আসার জন্য ভিসা পায়নি। আমি ওর জন্য বেশি হতাশ। আমি চাইনি যে, ইংল্যান্ডের টেস্ট দলে প্রথমেই ওর এমন অভিজ্ঞতা হোক। ওর জন্য খারাপ লাগছে।’

কিছুটা ক্ষুব্ধ কণ্ঠে স্টোকস বলেন, ‘আমি অনেকের সঙ্গে খেলেছি, যাদের একই সমস্যা ছিল। আমি এটাকে হতাশাজনক বলেই মনে করি। আমরা একজন খেলোয়াড়কে বেছে নিয়েছি এবং ভিসা সংক্রান্ত সমস্যার কারণে সে আমাদের সঙ্গে নেই। বিশেষ করে একজন তরুণের জন্য, আমি ওর বিষয়টি নিয়ে চূড়ান্ত হতাশ। এটি একটি হতাশাজনক পরিস্থিতি। এটা দুর্ভাগ্যজনক।’

২০২৩ সালে অস্ট্রেলিয়ার উসমান খাজা, যিনি পাকিস্তানেই জন্মগ্রহণ করেছিলেন, একই রকম ভিসা সমস্যায় পড়েছিলেন। অস্ট্রেলিয়া দলের বাকিদের তুলনায় অনেক পরে ভারতে আসতে বাধ্য হয়েছিলেন খাজা। কদিন আগে ওয়ানডে বিশ্বকাপের সময় একইরকম পরিস্থিতিতে পড়তে হয়েছিল পাকিস্তানি ক্রিকেটারদের। শেষ মুহূর্তে তাদের ভিসা আবেদন মঞ্জুর করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top