সকল মেনু

নাসিরউদ্দিন পিন্টুর যাবজ্জীবন কারাদণ্ড

49501_pinnnn হটনিউজ২৪বিডি.কম, ঢাকা, ৫ নভেম্বর :  রাজধানীর পিলখানায় বিডিআর হত্যা মামলার রায়ে লালবাগের বিএনপিদলীয় সাবেক সংসদ সদস্য নাসিরউদ্দিন পিন্টুকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ৫ লাখ জরিমানা অনাদায়ে আরো ১০ বছরের কারাদণ্ডের আদেশ দেয়া হয়েছে। মঙ্গলবার দুপুরে রাজধানী ঢাকার আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত বিশেষ আদালতে রায় ঘোষণা চলছে। নাসিরউদ্দিন পিন্টুর বিরুদ্ধে ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে হত্যার অভিযোগ আনা হয়। রায়ে ৮৪৬ জন আসামির মধ্যে সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে হত্যার অভিযোগ ১৫২ জনকে ফাঁসির আদেশ দেয়া হয়েছে। এ ছাড়া রায়ে ১৬০ জনকে যাবজ্জীবন, ২৬৩ জনকে বিভিন্ন মেয়াদে কারাদ- দেয়া হয়। রাষ্ট্রপক্ষ সুনির্দিষ্ট অভিযোগ প্রমাণ করতে না পারায় ২৭১ জন আসামিকে বেকসুর খালাস দেয়া হয়। বিচারক মোঃ আখতারুজ্জামানরায় ঘোষণার আগে জানিয়েছেন, দণ্ড প্রাপ্তরা উচ্চ আদালতে আপিলের সুযোগ নিতে পারবেন। উল্লেখ্য, ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি পিলখানায় তৎকালীন বিডিআর সদর দফতরে বিদ্রোহের প্রায় ৪ বছর ৮ মাস পর এই ঘটনায় দায়ের করা হত্যা মামলার রায় ঘোষণা করা হচ্ছে।

৩০ অক্টোবর মামলার রায় ঘোষণার তারিখ থাকলেও নিরাপত্তারজনিত কারণে পিছিয়ে দেয়া হয় বলে জানিয়েছিলেন রাষ্ট্রপক্ষের আইনজীবী মোশাররফ হোসেন কাজল। এর আগে ২০ অক্টোবর তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতে এই মামলার সর্বশেষ যুক্তিতর্ক উপস্থাপন করা হয়। এরপর ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ ড. মোঃ আখতারুজ্জামান ৩০ অক্টোবর রায়ের তারিখ নির্ধারণ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top