সকল মেনু

ভাঙলো ৯২ বছরের রেকর্ড, ইতিহাসের সবচেয়ে ছোট টেস্ট এটিই

প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে হার। ভারতের জন্য এর চেয়ে ভালো প্রতিশোধ বোধ হয় আর হতে পারতো না! দক্ষিণ আফ্রিকাকে মাত্র দেড়দিনের মধ্যেই হারের লজ্জা দিলো রোহিত শর্মার দল।

কেপটাউনে সিরিজের দ্বিতীয় টেস্টে প্রোটিয়াদের ৭ উইকেটে হারিয়েছে ভারতে। এতে করে তারা গড়েছে ইতিহাস। ভারতই এশিয়ার প্রথম দেশ, যারা কেপটাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট জিতেছে।

এখানেই শেষ নয়। পাঁচদিনের কেপটাউন টেস্ট স্থায়ী হয় মোটে দেড় দিন। চারটি ইনিংস মিলিয়ে খেলা হয়েছে মোটে ১০৭ ওভার। অর্থাৎ, সাকুল্যে ৬৪২টি বলেই কেপটাউন টেস্টের ফলাফল নির্ধারিত হয়।

টেস্ট ক্রিকেটের ১৪৭ বছরের সার্বিক ইতিহাসে বল সংখ্যার নিরিখে এটিই সব থেকে ছোট ম্যাচের বিশ্বরেকর্ড। ভারত-দক্ষিণ আফ্রিকা কেপটাউন টেস্ট ভেঙে দিয়েছে ৯২ বছর আগের রেকর্ড।

এর আগে বল সংখ্যার নিরিখে ফলাফল নির্ধারিত হওয়া সব থেকে ছোট টেস্ট ম্যাচ খেলা হয়েছিল ১৯৩২ সালে মেলবোর্নে। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যে সেই টেস্ট ম্যাচে খেলা হয় সাকুল্যে ৬৫৬টি বল। সেই ম্যাচে এক ইনিংস ও ৭২ রানে দক্ষিণ আফ্রিকাকে পরাজিত করে অস্ট্রেলিয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top