সকল মেনু

ভারতীয় বোলারদের সতর্ক করলেন ডোনাল্ড

দক্ষিণ আফ্রিকার মাটি বরাবরই ভারতের জন্য কঠিন পরীক্ষা। সেখানে এখন পর্যন্ত টেস্ট সিরিজ জিততে পারেনি এশিয়ার পরাশক্তিরা। এবারও শুরুটা হয়েছে যাচ্ছেতাই। সিরিজের প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে হেরেছে রোহিত শর্মার দল।

ব্যাটারদের ব্যর্থতা তো রয়েছে, পাশাপাশি বোলারদের ব্যর্থতাও হারের অন্যতম কারণ। সেঞ্চুরিয়ানে প্রথম টেস্টে যে উইকেটে দক্ষিণ আফ্রিকার বোলাররা ভারতকে ২৪৫ রানে অলআউট করে দিয়েছিল, সেই উইকেটেই দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে করে ৪০৮ রান।

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার এই লিডই ম্যাচে পার্থক্য গড়ে দেয়। প্রোটিয়ারা জেতে এক ইনিংস এবং ৩২ রানে।

বুধবার থেকে কেপটাউনে শুরু হচ্ছে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। সিরিজ বাঁচাতে হলে এই টেস্ট জয়ের বিকল্প নেই ভারতের সামনে। তবে টেস্টের আগে ভারতীয় বোলারদের সতর্ক করলেন দক্ষিণ আফ্রিকার পেস কিংবদন্তি অ্যালান ডোনাল্ড।

সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে ডোনাল্ড বলেন, ‘আমি জানি (প্রথম টেস্টে) দক্ষিণ আফ্রিকা পরিবেশ পরিস্থিতিকে অনেক ভালোভাবে কাজে লাগিয়েছে। এই বিষয়ে আলাদা করে কোনও প্রশ্ন থাকতেই পারে না। দক্ষিণ আফ্রিকার বোলাররা পিচে ৫ থেকে ৫.৫ মিটার লেন্থে বল করেছে। যার সুবিধা তারা পেয়েছে। তারা বলকে পিচ থেকে কাজ করার সুযোগ দিয়েছে। এই কাজটাই ভারতীয় বোলাররা ঠিকভাবে করতে পারেনি।’

ডোনাল্ড যোগ করেন, ‘দক্ষিণ আফ্রিকাতে বলকে পিচের সাহায্য নিয়ে কাজ করতে দিতে হয়। তাতে অনেক বেশি সাহায্য পাওয়া যায়। ভারতের থেকে এই জায়গায় এগিয়ে ছিল দক্ষিণ আফ্রিকার পেসাররা। তারা অনেক বেশি ধৈর্য রেখেছে। যা ভারতীয় বোলাররা রাখেনি। দ্বিতীয় ইনিংসেও তারা বাউন্সার অনেক বেশি ব্যবহার করেছে।’

ডোনাল্ড মনে করেন, প্রথম টেস্টে ভারতীয় বোলাররা অতিরিক্ত কিছু করার আশায় তাড়াহুড়ো করেছে। খুব তাড়াতাড়ি অনেক বেশি শর্ট বল করেছে। সেটাই বুমেরাং হয়।

কেপটাউনে আরও কঠিন পরীক্ষায় পড়তে হবে বুমরাহদের, মনে করেন ডোনাল্ড। বাংলাদেশের সাবেক পেস বোলিং কোচের ভাষায়, ‘কেপটাউনে দুই দলের বোলাররাই অনেক বেশি এনার্জি নিয়ে খেলতে আসবে। কেপটাউনে কিন্তু উইকেট অনেক বেশি পাটা হবে। ফলে এখানের পিচে উইকেট নিতে গেলে ভারতীয় বোলারদের অনেক বেশি সৃজনশীল হতে হবে। কাজটা সহজ হবে না।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top