সকল মেনু

৩০৮ রানের বিশাল পাহাড় বাংলাদেশের সামনে

49308_308মেহদী হাসান নিয়াজ: ফতুল্লা স্টেডিয়াম থেকে রবিউল ইসলাম, ৩ নভেম্বর (জাস্ট নিউজ) : উড়ন্ত বাংলাদেশকে তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৩০৮ রানের লক্ষ্য দিয়েছে কিউইরা। টেলর-মানারো করা ১৩০ রানের জুটির উপর ভর করে ৫ উইকেটে ৩০৭ রানের বিশাল স্কোর দাঁড় করায় অতিথিরা।

সকালে টসে জিতে ফিল্ডিং নেওয়া বাংলাদেশ খুব ভালো শুরু করতে পারেনি। নিউজিল্যান্ড দল প্রথম উইকেটে ৬৬ রানের জুটি গড়ে। প্রথম উইকেটটি নেন মাহমুদুল্লাহ রিয়াদ।

৬৬ রানের পর প্রথম উইকেট পতন হলেও তার পর পরই দ্রুত আরো দুই উইকেট হারায় কিউইরা। তাদের স্কোর দাড়ায় ১০১ তিন উইকেটে। এরপর রস টেলর ও কলিন মানরো জুটিতে একটু একটু করে এগিয়ে যায় অতিথিরা।

রিয়াদ যদি টেলর-মানরো জুটি না ভাঙ্গতো তবে সেটা বাংলাদেশের জন্য ভয়ংকর হতো। ৭৭ বল খেলা কলিন মানরো ৮৫ রানের স্কোর গড়েন। এ স্কোর গড়তে তিনি মারেন ৭টি চার ও দুটি ছয়। এর পরই আঘাত হানেন মাহমুদুল্লাহ রিয়াদ। তার করা বলে মুশফিককে ক্যাচ দিয়ে বিদায় নেন তৃতীয় ওয়ানডেতে দলে সুযোগ পাওয়া কলিন মানরো।

শুধু মানরো স্কোর নয়। রস টেলরের অনবদ্য শতকও রয়েছে নিউজিল্যান্ডের বিশাল স্কোরের পিছনে। তিনি তার ক্যারিয়ারের অষ্টম শতক পেলেন বাংলাদেশের বিপক্ষে। ৯১ বল খেলে তিনি ৮ চার ও ৩ ছয়ে শতকে পৌঁছেন। তার শতক ও কলিন মানরো ৮৫ রানের সুবাদে শেষ একদিনের ম্যাচে ৩০৭ রানের স্কোর করতে সমর্থ হয় নিউজিল্যান্ড।

এর আগে সকাল বেলা দলীয় ৬৬ রানে অ্যান্তন ডেভচিচকে ফিরিয়ে শুভ সূচনা করেন সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ। তিনি ডেভচিচের ব্যক্তিগত ৪৬ রানে সাজঘরে ফেরান। আব্দুর রাজ্জাককে ক্যাচ দিয়ে বিদায় নেন কিউই এ ওপেনার।

এর কিছুক্ষণ পর আবার আঘাত আনেন স্পিনার আব্দুর রাজ্জাক। সোহাগ গাজীর হাতে ক্যাচ দিয়ে বিদায় নেওয়ার আগ পর্যন্ত গ্র্যান্ট ইলিয়েন্ট ৩ রানের বেশি করতে পারেনি।

গ্র্যান্ট ইলিয়েন্ট বিদায় নিলে রস টেলর ও টম লাথানের সাথে ১৯ রানের জুটি হয়। সেই জুটি ভাঙ্গেন প্রথম ওয়ানডেতে হ্যাটট্রিক করা পেসার রুবেল হোসেন। রুবেল ৭৩ বলে ৪৩ রান করা টম লাথানকে ফিরিয়ে দিয়ে বাংলাদেশ শিবিরে কিছুটা স্বস্তি এনে দেন।

বাংলাদেশ দলে একটি পরিবর্তন। উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবালের জায়গায় দলে এসেছেন জিয়াউর রহমান।

চোটের কারণে খেলছেন না নিউজিল্যান্ডের অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। তার বদলে দলকে নেতৃত্ব দিচ্ছেন কাইল মিলস।

নিউজিল্যান্ড দলে চারটি পরিবর্তন। দলে এসেছেন লুক রঞ্চি, অ্যাডাম মিল্‌ন, কলিন মানরো ও মিচেল ম্যাকক্লেনাগান। অধিনায়ক ছাড়াও বাদ পড়েছেন হামিশ রাদারফোর্ড, জেমস নিশাম ও টিম সাউদি।

ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়েছে সোয়া নয়টায়। ৭ বছরের বেশি সময় পর আবার ওয়ানডে হচ্ছে ফতুল্লায়। ২০০৬ সালের মার্চে  কেনিয়া ও এপ্রিলে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুটি করে ম্যাচ খেলেছিল বাংলাদেশ।  কেনিয়ার সঙ্গে দুটি ম্যাচ জিতলেও অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরেছিল দুটিতেই।

ইতমধ্যে বাংলাদেশ সিরিজের ২-০ ব্যবধানে সিরিজ নিশ্চিত করেছে।

রবিবার শেষ ম্যাচ জিতলেই দ্বিতীয় বারের মতো নিউজিল্যান্ডকে হোয়াইট ওয়াশ করতে পারবে বাংলাদেশ।

ফতুল্ল খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে অনুষ্ঠেয় ম্যাচটি সরাসরি দেখাচ্ছে গাজী টিভি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top