সকল মেনু

বড় জয়ে সিরিজে ২–০–তে এগিয়ে সূর্যকুমারের ভারত

রান তাড়ার নিজেদের রেকর্ড গড়ে প্রথম টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ভারত। তিরুবনন্তপুরমে আজ সিরিজের দ্বিতীয় ম্যাচেও জিতেছে সেই ভারত। প্রথম তিন ব্যাটসম্যানের অর্ধশতকে ভারত ২০ ওভারে করে ৪ উইকেটে ২৩৫ রান। রান তাড়ায় অস্ট্রেলিয়া থামে ৯ উইকেটে ১৯১ রানে। ৪৪ রানের এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজের ২–০ ব্যবধানে এগিয়ে গেল সূর্যকুমার যাদবের ভারত।

আগের ম্যাচে ৮০ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে জশ ইংলিসের শতককে ম্লান করে দলকে জিতিয়েছিলেন সূর্যকুমার। আজ অবশ্য ব্যাট হাতে বড় স্কোর করার সুযোগ ছিল না ভারতের ভারপ্রাপ্ত অধিনায়কের। ১৬তম ওভারে উইকেটে গিয়ে ১০ বলে ১৯ রান করে মার্কাস স্টয়নিসের দারুণ এক ক্যাচের শিকার হন সূর্য। ভারতের রান তখন ৩ উইকেটে ১৮৯।

সুর্য ব্যাটিংয়ে নামার আগেই ১৫.২ ওভারে ২ উইকেটে ১৬৪ রান তুলে ফেলে ভারত। টসে হেরে ব্যাটিং পাওয়া দলটিকে উড়ন্ত সূচনা এনে দেন যশস্বী জয়সোয়াল। ষষ্ঠ ওভারে ৭৭ রানে প্রথম ব্যাটসম্যান হিসেবে জয়সোয়াল আউট হন ২৫ বলে ৫৩ রান করে। এই রানের ২৬–ই জয়সোয়াল নিয়েছেন শন অ্যাবটের করা চতুর্থ ওভারে ৩ চার ও ২ ছক্কায়।

অন্য উদ্বোধনী ব্যাটসম্যান রুতুরাজ গায়কোয়াড় (৪৩ বলে ৫৮) এরপর ঈশান কিষানকে (৩২ বলে ৫২) নিয়ে দ্বিতীয় উইকেটে যোগ করেন ৮৭ রান। সূর্যকুমার ফেরার পর উইকেটে আসা রিঙ্কু সিংয়ের ঝড়ে (৯ বলে ৩১*) শেষ ১৪ বলে ৪৬ রান যোগ করে ভারত। আন্তর্জাতিক টি–টোয়েন্টি এই প্রথম ভারতের প্রথম তিন ব্যাটসম্যানই কমপক্ষে ৫০ রান করলেন। সব মিলিয়ে এমন উদাহরণ আছে পাঁচটি।

আন্তর্জাতিক টি–টোয়েন্টিতে নিজেদের পঞ্চম সর্বোচ্চ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস গড়া ভারত এরপর বোলিংয়েও দুর্দান্ত ছিল। তবে অস্ট্রেলিয়ার শুরুটা খারাপ ছিল না।

স্টিভ স্মিথকে নিয়ে উদ্বোধনী জুটিতে ১৭ বলেই ৩৫ রান তোলেন ম্যাথু শর্ট। ১০ বলে ১৯ রান করে শর্ট রবি বিষ্ণয়ের গুগলিতে বোল্ড হওয়ার পর ধস নামে অস্ট্রেলীয় ইনিংসে। বিনা উইকেটে ৩৫ থেকে দেখতে না–দেখতেই ৪ উইকেটে ৫৮ হয়ে যায় দলটির ইনিংস।

এরপর অবশ্য মার্কাস স্টয়নিস ও টিম ডেভিডের ব্যাটে কিছুটা হলেও আশা খুঁজে পেয়েছিল অস্ট্রেলিয়া। তবে ১৪তম ওভারে ডেভিড বিষ্ণয়ের তৃতীয় শিকার হওয়ার পর আবার উইকেট হারাতে শুরু করে অস্ট্রেলীয়রা। ২২ বলে ৩৭ রান করেন ডেভিড। ৮১ রানের পঞ্চম উইকেট জুটিতে তাঁর সঙ্গী স্টয়নিস ২৫ বলে ৪৫ রান করে আউট হন পরের ওভারে। এরপর আর প্রয়োজনীয় রান রেটের সঙ্গে পাল্লা দিতে পারেনি অস্ট্রেলিয়া।

সিরিজের তৃতীয় ম্যাচ মঙ্গলবার গুয়াহাটিতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top