সকল মেনু

বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের জান্নাতুল

বিশ্বের একশ প্রভাবশালী ও অনুকরণীয় নারীর তালিকা প্রকাশ করেছে বিবিসি। ২০২৩ সালের এই তালিকায় এক বাংলাদেশিসহ বিশ্বের প্রভাবশালী নারীদের নাম উঠে এসেছে। যেসব নারী সমাজ, সংস্কৃতি ও বিশ্বকে নতুনভাবে উদ্ভাবনে ভূমিকা পালন করছেন তাদের এই তালিকায় স্থান দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

তালিকায় স্থান পাওয়া বাংলাদেশির নাম জান্নাতুল ফেরদৌস। তিনি বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা, লেখক ও প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার রক্ষা আন্দোলনের একজন কর্মী। যিনি পোড়া ক্ষতের জীবনের সঙ্গে যুদ্ধ করে চলেছেন।

এই তালিকায় আছেন, সাবেক মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা, এআই বিশেষজ্ঞ তিমনিত গেবরু, মানবাধিকার বিষয়ক আইনজীবী আমাল ক্লুনি, হলিউড তারকা আমেরিকা ফেরেরা, ভারতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর ও বলিউড অভিনেত্রী দিয়া মির্জাও।

জানা গেছে, জান্নাতুল ভয়েস অ্যান্ড ভিউজের প্রতিষ্ঠাতা। যেটি অগ্নিদগ্ধ নারীদের অধিকারের জন্য লড়াই করে। তবে তিনি বন্ধু-বান্ধব এবং আত্মীয় স্বজনের কাছে আইভি নামে বেশি পরিচিত। তিনি পাঁচটি শর্ট ফিল্ম তৈরি করেছেন। তার প্রকাশিত তিনটি উপন্যাসও রয়েছে।

বাংলাদেশের জান্নাতুল ফেরদৌস সম্পর্কে প্রতিবেদনে বলা হয়েছে, এক দুর্ঘটনায় তার শরীরের ৬০ শতাংশ পুড়ে যায়। এরপর তিনি ঘুরে দাঁড়িয়ে একজন চিত্রনির্মাতা, লেখক ও অধিকারকর্মীর ভূমিকায় অবতীর্ন হন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top