সকল মেনু

কুষ্ঠ রোগীদের প্রতি আন্তরিক হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

কুষ্ঠ রোগীদের প্রতি আন্তরিক হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, কুষ্ঠ রোগীদের কেউ আর দূর-দূর করবেন না। তারা আমাদেরই আপনজন। পাশে থেকে তাদের সুস্থ করে তুলতে হবে।

রোববার (১২ নভেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে জাতীয় কুষ্ঠরোগ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

নিজ অভিজ্ঞতার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, কুষ্ঠ রোগ সম্পর্কে একটা বিরূপ ধারণা আছে। সবাই মনে করতো, এটা ছোঁয়াচে। তাই এ ধরনের রোগীদের কাছে কেউ যেতে চাইত না। আমি যখন এ ধরনের রোগীদের কাছে যেতাম, আমাকে অনেকে মানা করতো। কিন্তু আমি তাদের বলতাম, এটা তো ছোঁয়াচে রোগ নয়। এই রোগ নির্মূলে আমরা বিশেষ ব্যবস্থা নিই। ১৯৯৮ সালে আমরা কুষ্ঠ রোগ নির্মূলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার লক্ষ্যমাত্রা অর্জন করি।

প্রতি ৬ হাজার মানুষের জন্য একটি করে ক্লিনিক করে দিয়েছেন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, দ্বিতীয়বারের মতো ২০০৯ সালে ক্ষমতায় এসে আবারও স্বাস্থ্যসেবার ওপর বিশেষ নজর দেয় আওয়ামী লীগ সরকার। সেই কমিউনিটি ক্লিনিক আরও আধুনিক করে চালু করা হয়েছে। কমবেশি ৬ হাজার মানুষের জন্য একটি করে ক্লিনিক করে দেওয়া হয়েছে। পাশাপাশি অন্য চিকিৎসা ব্যবস্থাও উন্নত করা হয়েছে।

অনুষ্ঠানে তিনি বাংলাদেশের স্বাস্থ্য সম্পর্কিত কার্যক্রমকে সমর্থন করে পাশে থাকার জন্য জাতিসংঘসহ সব দেশকে ধন্যবাদ জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top