সকল মেনু

মুজিব কন্যা হিসেবে আমার জন্য দিনটি সম্মানের

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যে বিশ্ববিদ্যালয়ে তিনি আইন বিভাগের শিক্ষার্থী ছিলেন, আজ তাকে ডক্টর অব লজ ডিগ্রি প্রদান করে যে সম্মাননা জানানো হয়েছে, এজন্য কৃতজ্ঞতা। আজ মুজিব কন্যা হিসেবে আমার জন্য দিনটি সম্মানের।

রবিবার (২৯ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মরণোত্তর ডক্টর অব লজ ডিগ্রি প্রদানের জন্য এই বিশেষ সমাবর্তনের আয়োজন করেছে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সূতিকাগার ঢাকা বিশ্ববিদ্যালয়। সমাবর্তনের প্রধান বক্তা বঙ্গবন্ধু কন্যা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর পক্ষে এই ডক্টর অব লজ ডিগ্রি গ্রহণ করেন।

পরে প্রধান বক্তার বক্তব্যে বঙ্গবন্ধুর আজীবন সংগ্রামের ইতিহাস তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ৫২, ৫৪, ছয়দফা, সব আন্দোলনের মূল উদ্দেশ্য ছিল বাঙালির মুক্তি।‌ এই আন্দোলন করতে গিয়ে তাকে গ্রেপ্তার হতে হয়েছে। চতুর্থ শ্রেণীর কর্মচারীদের জন্য আন্দোলনে অনেকেই জরিমানা দিয়ে ছাতত্ব বহাল রেখেছেন। বঙ্গবন্ধু তা করেননি। আমার দাদা আমার বাবাকে ব্যারিস্টারি পড়াতে চেয়েছিলেন কিন্তু আন্দোলন রেখে বাবা যাননি।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়লে বাংলাদেশের ইতিহাস জানা যাবে। তিনি বাংলাদেশের মানুষের জন্য জীবন উৎসর্গ করেছেন।‌ সবকিছু দিয়েই বাংলাদেশ গড়ার প্রস্তুতি নিয়েছিলেন। সোনার বাংলা গড়তে চেয়েছিলেন। আমাদের দেশটা জ্ঞান বিজ্ঞানের উন্নত দেশ হবে এটিই আমরা চাই। বিজয়ী জাতি হারতে জানে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top