সকল মেনু

রূপপুরে পৌঁছেছে ইউরেনিয়ামের ৪র্থ চালান

পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের জ্বালানি ‘ফ্রেস নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়ামের চতুর্থ চালান প্রকল্প এলাকায় পৌঁছেছে।

বিশেষ নিরাপত্তার মধ্য দিয়ে শুক্রবার (২০ অক্টোবর) সকাল সোয় ১১টায় ইউরেনিয়ামবাহী গাড়িবহর রূপপুরে পৌঁছায়।

ইউরেনিয়ামবাহী গাড়িবহর সকালে রাজধানী ঢাকা থেকে রওনা হয়ে বঙ্গবন্ধু সেতু পার হয়ে নাটোরের বনপাড়া ও পাবনার ঈশ্বরদীর দাশুড়িয়া হয়ে রূপপুর পৌঁছালে প্রকল্পে কর্মরত বাংলাদেশি ও রাশিয়ানরা গাড়িবহরকে স্বাগত জানান।

পাবনার পুলিশ সুপার আকবর আলী মুন্সী জানান, প্রথম, দ্বিতীয়, তৃতীয় চালানের মতো সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থায় ইউরেনিয়ামের চতুর্থ চালান সোয়া ১১টায় রূপপুর এলাকায় প্রবেশ করে।

এর আগে গত ২৮ সেপ্টেম্বর বাংলাদেশে এসে পৌঁছায় ইউরেনিয়ামের প্রথম চালান। পরেরদিন ২৯ সেপ্টেম্বর বিশেষ নিরাপত্তা ব্যবস্থায় জ্বালানি নেয়া হয় প্রকল্প এলাকায়। ৫ অক্টোবর বিকেলে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়।

প্রথম চালানোর পর গত ৬ অক্টোবর দ্বিতীয় চালান, ১৩ অক্টোবর তৃতীয় চালাল এবং শুক্রবার চতুর্থ চালান ঈশ্বরদীর রূপপুরে পৌঁছায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top