সকল মেনু

এসএসসির ফরম পূরণ শুরু ৩০ অক্টোবর, ফি নির্ধারণ

২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফরম পূরণ শুরু হবে আগামী ৩০ অক্টোবর, যা চলবে ৭ নভেম্বর পর্যন্ত। অনলাইনে ফি জমা দেয়া যাবে আগামী ৮ নভেম্বর পর্যন্ত। আর বিলম্ব ফি সহ অনলাইনে ফরম পূরণ চলবে ৯ থেকে ১৩ নভেম্বর পর্যন্ত। বিলম্ব ফিসহ ফরম পূরণের ফি জমা দেয়া যাবে ১৪ নভেম্বর পর্যন্ত।

রবিবার (১৫ অক্টোবর) রাতে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার স্বাক্ষরিত ফরম পূরণের বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

এসএসসি পরীক্ষার ফরম অনলাইনে পূরণ ও প্রয়োজনীয় ফি পরিশোধের নির্দেশনা দেয়া হয়েছে। নির্দেশনায় জানানো হয়, শিক্ষার্থীদের তথ্যসংবলিত সম্ভাব্য তালিকা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ২৯ অক্টোবর দেয়া হবে। সম্ভাব্য তালিকা থেকে ৩০ অক্টোবর থেকে ৭ নভেম্বরের মধ্যে অনলাইনে ফরম পূরণ সম্পন্ন করতে হবে।

নির্বাচনী পরীক্ষার ফলাফল প্রকাশ করতে হবে ২৬ অক্টোবর। বিলম্ব ফি ছাড়া ফরম পূরণ করতে হবে ৩০ অক্টোবর থেকে আগামী ৮ নভেম্বরের মধ্যে। বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি জমা দেয়ার শেষ তারিখ ৮ নভেম্বর। বিলম্ব ফিসহ ৯ থেকে ১৩ নভেম্বর পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করা যাবে। আর পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা বিলম্ব ফি দিয়ে অনলাইনে ফি জমা দেয়া যাবে ১৪ নভেম্বরের মধ্যে। পরীক্ষার্থী প্রতি নির্ধারিত ফি সোনালী সেবার মাধ্যমে সোনালী ব্যাংকের যেকোনো শাখায় জমা দিতে হবে।

বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের জন্য ফরম পূরণের ফি ২ হাজার ১৪০ টাকা এবং ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের ফি ২ হাজার ২০ টাকা। পরীক্ষার্থীদের বেতন ও সেশন চার্জ হিসেবে ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পরিশোধ করতে হবে। কোনো শিক্ষার্থী থেকে নবম ও দশম শ্রেণির সর্বমোট ২৪ মাসের বেশি বেতন নেয়া যাবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top