সকল মেনু

প্রবাসীদের দেশের অর্জন তুলে ধরার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

প্রবাসী বাংলাদেশিদের তাদের দেশের জন্য সক্রিয় ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রবিবার (২৪ সেপ্টেম্বর) নিউইয়র্কের কুইন্সে সেন্টার ফর নন-রেসিডেন্ট বাংলাদেশি আয়োজিত ‘জাতিসংঘ শান্তিরক্ষা ও এনআরবি’র মাধ্যমে বাংলাদেশের ব্র্যান্ডিং শীর্ষক এক অনুষ্ঠানে বাংলাদেশকে বিশ্বের সঙ্গে যুক্ত করতে তাদের ভূমিকার প্রশংসা করেন এবং দেশের অর্জন তুলে ধরার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

ড. মোমেন বাণিজ্য ও অভিন্ন মূল্যবোধ উভয় ক্ষেত্রেই বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে শক্তিশালী সম্পর্কের ওপর গুরুত্বারোপ করেন। তিনি প্রবাসীদের বাংলাদেশের সঙ্গে সংযুক্ত থাকতে ও উভয় দেশের আর্থ-সামাজিক অগ্রগতিতে অবদান রাখার আহ্বান জানান।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের স্থিতিস্থাপকতার কথা তুলে ধরে ড. মোমেন বলেন, বাংলাদেশ ত্রিশ লাখ মানুষের আত্মত্যাগের মাধ্যমে স্বাধীনতা অর্জন করেছে। এই সংগ্রাম বাঙালি জাতির সাহস ও আত্মত্যাগের দৃষ্টান্ত।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, পশ্চিমা নেতারা বাংলাদেশকে “তলাবিহীন ঝুড়ি” হিসাবে চিহ্নিত করেছিলেন। কিন্তু বাংলাদেশ এখন বিশ্বব্যাপী ৩৫ তম বৃহত্তম অর্থনীতি হিসাবে দাঁড়িয়েছে। বিভিন্ন সামাজিক সূচক উন্নত করেছে। জিডিপির প্রবৃদ্ধি বেড়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ১৯৭৫-১৯৯০ সালে আমাদের জিডিপি প্রবৃদ্ধির হার ছিল ৩.২ শতাংশ, এখন গড় প্রবৃদ্ধির হার ৬.৮ শতাংশ।

ড. মোমেন বাংলাদেশকে উন্নয়নের রোল মডেল হিসেবে গড়ে তোলার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন। তার নির্দেশনায় বাংলাদেশ আর্থ-সামাজিক সূচক, জলবায়ু কূটনীতি এবং মানবিক প্রচেষ্টায় উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে।

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান, সেন্টার ফর এনআরবি’র চেয়ারপারসন এম এস শেকিল চৌধুরী, জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ রাষ্ট্রদূত ড. সীমা কারাতনায়া, নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল নাজমুল হুদা প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top