সকল মেনু

রাতের ঢাকায় ঘুরে বেড়াবেন ম্যাক্রো, শুনবেন লোকসঙ্গীত

দিল্লিতে শনিবার শুরু হয়েছে জি-২০ সম্মেলন। রবিবার (১০ সেপ্টেম্বর) এই সম্মেলন শেষ হবে। সম্মেলন শেষে দ্বি-পাক্ষিক সফরের জন্য ঢাকায় আসবেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো।

সূত্র বলছে, রবিবার সন্ধ্যার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে ইমানুয়েল ম্যাক্রোকে বহনকারী বিমান। এর কিছু সময় আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান অবতরণ করবে। এরপর সেখানেই ফ্রান্সের প্রেসিডেন্টকে বরণ করে নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ফরাসি প্রেসিডেন্টের এই সফরে গুরুত্বপূর্ণ ব্যবসায়িক চুক্তি সইসহ ইন্দো প্যাসিফিক অঞ্চল তথা ভূ-রাজনৈতিক ইস্যুতে আলোচনা হতে পারে।

সূত্র আরও বলছে, গুরুত্বপূর্ণ কূটনৈতিক বিষয়াদির বাইরেও ঢাকা ঘুরে দেখতে চান ইমানুয়েল ম্যাক্রো। বিশেষ করে প্রত্যক্ষ করতে চান রাতের ঢাকা। তিনি ধানমন্ডি লেক পরিদর্শন করবেন। এছাড়া জলের গানের ব্যান্ডের লিড ভোকালিস্ট রাহুল আনন্দের বাসায় গিয়ে আনন্দ উদযাপনের পাশাপাশি শুনবেন গান। রাহুল আনন্দের বাসা থেকে হোটেলে ফিরে যাবেন ম্যাক্রো।

পরদিন ১১ সেপ্টেম্বর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন ফরাসি প্রেসিডেন্ট। সেখানে তাকে অভ্যর্থনা জানাবেন বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানা ও তার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি।

এরপর ম্যাক্রো প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। বৈঠক শেষে চুক্তি স্বাক্ষর হবে বলে জানা গেছে। সবশেষে দুদেশের একটি যৌথ প্রেস ব্রিফিং হতে পারে। এরপর একান্তে কিছু সময় কথা বলবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ম্যাক্রো। সেখান থেকে ফ্রান্স দূতাবাসে দুপুরের ভোজে অংশ নেবেন ম্যাক্রো।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তাকে বিমানবন্দরে বিদায় জানাবেন। এ সময় ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনাও উপস্থিত থাকবেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যমতে, ১১ সেপ্টেম্বর ঢাকা ছাড়বেন ম্যাক্রো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top