সকল মেনু

সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট বিল পাস

শেখ হাসিনা পল্লী উন্নয়ন একাডেমি জামালপুর বিল ২০২৩’ এবং সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট বিল ২০২৩ সংসদে পাস হয়েছে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) শেখ হাসিনা পল্লী উন্নয়ন একাডেমি জামালপুর বিলটি উত্থাপন করেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম। বিলটির বিরোধিতা করেন জাতীয় পার্টির সংসদ সদস্যরা। তবে তাদের দাবি ও সংশোধনীগুলো কণ্ঠ ভোটে নাকচ হয়ে যায়। পরে বিলটি পাশের জন্য উত্থাপন করলে তা পাশ হয়ে যায়। এসময় ডেপুটি স্পিকার শামসুল হক টুকু সংসদ অধিবেশনে সভাপতিত্ব করছিলেন।

বিলটির উদ্দেশ্য ও কারণ সম্পর্কে বলা হয়েছে, দেশের পল্লী উন্নয়ন ও দারিদ্র বিমোচনের জন্য এবং এতদ অঞ্চলের সাধারণ জনগণকে দক্ষ করে গড়ে তুলতে বিলটি পাশ করা প্রয়োজন ছিল।

পরে সরকারি প্রাইমারি বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট বিলটি সংসদে উত্থাপন করেন গণশিক্ষামন্ত্রী জাকির হোসেন। এবারেও বিলটির বেশ কিছু ধারায় সংশোধনী দেন জাতীয় পার্টির এমপিরা। কিন্তু কণ্ঠভোটে তা নাকচ হয়ে যায়। এর পরে বিলটি পাশের জন্য উত্থাপিত হলে সংসদে তা পাশ হয়ে যায়।

বিলটির কারণ ও উদ্দেশ্য সম্পর্কে বলা হয়েছে, এর ফলে দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও তাদের পোষ্যদের চিকিৎসা, সন্তানদের লেখাপড়া, উচ্চশিক্ষাবৃত্তি দেওয়া, পোষ্যদের কারিগরি ও পেশাগত শিক্ষা দেওয়ায়াসহ মৃতদেহ পরিবহনে যৌক্তিক খরচ এ কল্যাণ ট্রাস্ট থেকে নির্বাহ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top