সকল মেনু

অসুস্থতার কারণে ৯০ দিনের ছুটি নিলেন খন্দকার মোশাররফ

ফরিদপুর সদর আসনের (ফরিদপুর-৩) সংসদ সদস্য ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন অসুস্থতার কারণে জাতীয় সংসদ থেকে ৯০ দিনের ছুটি নিয়েছেন। গুরুতর অসুস্থ হয়ে তিনি বর্তমানে সুইজারল্যান্ডের জুরিখে অবস্থান করছেন।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সংসদ অধিবেশনে ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু কার্যপ্রণালী বিধি অনুযায়ী খন্দকার মোশাররফ হোসেনের ছুটির আবেদনটি পড়ে শোনান। পরে তা হ্যাঁ/না ভোটে দিলে হ্যাঁ ভোট জয়ী হয়।

চিঠিতে তিনি উল্লেখ করেছেন, ব্যাকপেইন, অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, উচ্চরক্তচাপসহ নানান শারীরিক জটিলতায় ভুগছি। সংসদ কার্যপ্রণালী বিধির ১৭৯ এর ২ বিধি অনুসারে ৯ জুলাই ২০২৩ থেকে পরবর্তী একাধিকক্রমে ৯০ বৈঠক দিবস সংসদে অনুপস্থিতির ছুটি মঞ্জুর প্রার্থনা করছি।

সর্বশেষ ২০২১ সালের ৪ এপ্রিল সংসদ অধিবেশনে যোগ দেন মোশাররফ। সেটা ছিল একাদশ জাতীয় সংসদের ১২তম অধিবেশন। মাত্র তিন দিনের জন্য ওই অধিবেশন বসে।

এমপি পদ বাতিল সম্পর্কে সংবিধানের ৬৭ ধারায় বলা হয়েছে, কোনো সংসদ সদস্যের আসন শূন্য হইবে, যদি (ক) তাহার নির্বাচনের পর সংসদের প্রথম বৈঠকের তারিখ হইতে নব্বই দিনের মধ্যে তিনি তৃতীয় তফসিলে নির্ধারিত শপথ গ্রহণ বা ঘোষণা করিতে ও শপথপত্রে বা ঘোষণাপত্রে স্বাক্ষরদান করিতে অসমর্থ হন: তবে শর্ত থাকে যে, অনুরূপ মেয়াদ অতিবাহিত হইবার পূর্বে স্পিকার যথার্থ কারণে তাহা বর্ধিত করিতে পারিবেন। (খ) সংসদের অনুমতি না লইয়া তিনি একাধিক্রমে নব্বই বৈঠক-দিবস অনুপস্থিত থাকেন (গ) সংসদ ভাঙ্গিয়া যায় (ঘ) তিনি এই সংবিধানের ৬৬ অনুচ্ছেদের (২) দফার অধীন অযোগ্য হইয়া যান অথবা (ঙ) এই সংবিধানের ৭০ অনুচ্ছেদে বর্ণিত পরিস্থিতির উদ্ভব হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top