সকল মেনু

পুতিনের পর জি-২০ সম্মেলনে যাচ্ছেন না চীনা প্রেসিডেন্টও

ভারতের রাজধানী নয়াদিল্লিতে হতে যাওয়া জি-২০ সম্মেলনে যোগ না দেওয়ার বিষয়টি আগে থেকেই জানিয়েছিল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিংও এ সম্মেলন এড়িয়ে যেতে পারেন বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। তার জায়গায় সম্মেলনে প্রতিনিধিত্ব করবেন দেশটির প্রধানমন্ত্রী লি কিয়াং।

এবারের জি-২০ সম্মেলনের সভাপতিত্ব করছে ভারত। বছরজুড়ে দেশের বিভিন্ন প্রান্তে জি-২০ সম্মেলনের প্রস্তুতির অংশ হিসেবে একাধিক বৈঠক হয়েছে। আগামী ৮, ৯ ও ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে মূল সম্মেলন হতে যাচ্ছে।

সম্মেলনে যোগ দিতে ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন থেকে শুরু করে ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও।

যোগ দেয়ার কথা ছিল চীনা প্রেসিডেন্ট জিনপিংয়েরও। তবে শি জিনপিং এবারের জি-২০ শীর্ষ সম্মেলন এড়িয়ে যেতে পারেন। এ সম্পর্কে জানে এমন একাধিক ভারতীয় ও চীনা সূত্রের বরাত উল্লেখ করেছে রয়টার্স।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলেছে, চলতি সপ্তাহেই চীন নতুন একটি মানচিত্র প্রকাশ করেছে। সেখানে ভারতের অরুণাচল প্রদেশ ও দুই দেশের মধ্যে অবস্থিত ‘বিতর্কিত আকসাই চিন’কেও নিজেদের অংশ বলে দাবি করেছে বেইজিং। এরপরই জিনপিংয়ের ভারতে আসা নিয়ে সংশয় তৈরি হয়। শেষ পর্যন্ত সে সংশয়ই সত্যি হলো।

দুজন ভারতীয় কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, চীনা প্রধানমন্ত্রী লি কিয়াং জি-২০ সম্মেলনে বেইজিংয়ের প্রতিনিধিত্ব করবেন বলে আশা করা হচ্ছে। এই দুই ভারতীয় কর্মকর্তার একজন চীনে দায়িত্ব পালনরত কূটনীতিক ও অন্যজন জি-২০ জোটভুক্ত একটি দেশে কর্মরত রয়েছেন।

তবে ভারত ও চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্ররা এ বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেননি। এর আগে গত সপ্তাহে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান, এবারের জি-২০ সম্মেলনে তার বদলে রাশিয়ার প্রতিনিধিত্ব করবেন পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

সূত্র: রয়টার্স

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top