জাতীয় ঢাকা লিড নিউজ সর্বশেষ খবর হটনিউজ স্পেশাল

বিএনপির আইনজীবীদের আদালত অবমাননার শুনানি ১৯ অক্টোবর

আপিল বিভাগের দুই বিচারপতির বিরুদ্ধে মিছিল সমাবেশ ও সংবাদ সম্মেলন করায় জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলীসহ বিএনপির ৭ আইনজীবী নেতার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদনের শুনানি ১৯ অক্টোবর করার দিন ধার্য করেছেন আদালত।

বুধবার (৩০ আগস্ট) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ৪ বিচারপতির বেঞ্চে এ দিন ধার্য করেন।

এদিকে আদালত অবমাননার শুনানিকে কেন্দ্র করে আপিল বিভাগের প্রবেশ মুখে আজ সকাল থেকে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। আপিল বিভাগের দুই বিচারপতির বিরুদ্ধে সংবাদ সম্মেলন ও মিছিল সমাবেশ করায় বিএনপির ৭ আইনজীবী নেতার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন দায়ের করেন আইনজীবী নাহিদ সুলতানা যুথী।

আজ এ আদেশের পর আইনজীবী নাহিদ সুলতানা যুথী বলেন, আগের নীতিমালা অনুযায়ী সুপ্রিম কোর্ট অঙ্গণে কোনো রাজনৈতিক কর্মসূচি পালন করতে পারবেন না বিএনপির আইনজীবীরা।

আদালতে আজ আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি। এ সময় রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেলসহ আওয়ামী লীগপন্থি আইনজীবীরাও উপস্থিত ছিলেন।

১৫ আগস্টের শোক দিবসের আলোচনা সভায় ‘বিচারপতিরা শপথবদ্ধ রাজনীতিবিদ’ উল্লেখ করে বক্তব্য দেয়ায় আপিল বিভাগের দুইজন বিচারপতির বিরুদ্ধে একাধিকবার সংবাদ সম্মেলন করেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। এছাড়া ওই দুই বিচারপতিকে বিচারকাজ থেকে বিরত রাখতে কর্মসূচি ঘোষণা করে বিএনপিপন্থি এই আইনজীবীদের সংগঠনটি।