সকল মেনু

আসামে বন্যায় ১৫ জনের মৃত্যু

আসামের বন্যা পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছে। বন্যায় প্রায় দুই লাখ বেশি মানুষ বন্যায় ক্ষতির মুখে পড়েছেন।

বন্যায় ১৫ জনের মৃত্যু হয়েছে। সর্বশেষ সোমবার (২৮ আগস্ট) দুপুরে উচ্চ আসামের শিবসাগর জেলায় মাছ ধরতে যাওয়ার সময় এক ব্যক্তি ডুবে মারা গেছেন।

উজান থেকে নেমে আসা ঢলের কারণে রাজ্যটির অধিকাংশ নদনদীতে পানি বেড়েছে।

বিভিন্ন এলাকায় বহু নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বইছে বলে সরকারি বুলেটিনে বলা হয়েছে। ব্রহ্মপুত্র নদীতে পানি বৃদ্ধি পেতে থাকায় গুয়াহাটি ও জোড়হাটের নেমাটিঘাট দিয়ে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে।

আসামের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএসডিএমএ) জানিয়েছে, বর্তমানে রাজ্যটির ১৭ জেলা বন্যাকবলিত। এসব জেলার ১৯০৬৭৫ জন মানুষ বন্যার কারণে ক্ষয়ক্ষতির মুখে পড়েছে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত লখিমপুর ও ধেমাজি জেলার প্রায় ৯০ হাজার মানুষ বন্যাকবলিত হয়েছেন। দুটি ত্রাণ শিবিরে মোট ৪২৭ জন আশ্রয় নিয়েছেন আর ৪৫টি ত্রাণকেন্দ্র থেকে বন্যার্তদের বিভিন্ন ধরনের সহায়তা দেয়া হচ্ছে।

এএসডিএমএ জানিয়েছে, স্থানীয় প্রশাসন ও এসডিআরএফ দুর্যোগপূর্ণ বিভিন্ন এলাকায় উদ্ধার অভিযান চালাচ্ছে।

রাজ্যের প্রধান নদ ব্রহ্মপুত্রের পানি ডিব্রুগড়, ধুবরি, তেজপুর ও জোড়হাটের নেমাটিঘাট এলাকায় বিপৎসীমার ওপর দিয়ে বইছে। এর পাশাপাশি বেকি, জিয়া-ভরালি, ডিসাং, ডিখৌ ও সুবানসিড়ি নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বইছে। বন্যায় ৮০৮৬.৪০ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে। পাশাপাশি বন্যায় রাস্তা, সেতু, বিদ্যুতের খুঁটি, স্কুলসহ অন্যান্য ক্ষতিগ্রস্ত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top