সকল মেনু

২১ আগস্ট গ্রেনেড হামলা বাঙালির ইতিহাসে আরেকটি ‘১৫ই আগস্ট’

কামাল হোসেন মাসুদ : ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা বাঙালির ইতিহাসে ১৫ আগস্ট এর মতো আরেকটি কালো অধ্যায়। সেই দিনে বঙ্গবন্ধুর মতোই হত্যা করতে চেয়েছিল তারই কন্যা স্বাধীন বাংলাদেশের ১৮ কোটি মানুষের আশা আকাঙ্ক্ষার প্রতীক গণতন্ত্রের মানস কন্যা বর্তমান প্রধানমন্ত্রী এবং তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনাকে।

কথাগুলো বলছিলেন ২১ আগস্ট গ্রেনেড হামলার প্রত্যক্ষদর্শী প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারী আলহাজ্ব মো. জাহাঙ্গীর আলম।

একান্ত সাক্ষাৎকারে তিনি জানান, বঙ্গবন্ধু এভিনিউতে তৎকালীন জামায়াত-বিএনপির সন্ত্রাস, জঙ্গিবাদ ও দেশব্যাপী বোমা হামলার বিরুদ্ধে সাধারণ জনগণকে সঙ্গে নিয়ে বাংলাদেশ আওয়ামী লীগ প্রতিবাদ সমাবেশ করছিল। সভাস্থলে স্বাধীনতাবিরোধী সন্ত্রাসীদের ছুঁড়ে মারা গ্রেনেড ও গুলি চিরদিনের জন্য বাংলাদেশ থেকে স্বাধীনতার পক্ষের শক্তিকে মুছে ফেলতে চেয়েছিল। মুছে ফেলতে চেয়েছিল গণতন্ত্র রক্ষা ও ভোটের অধিকার নিশ্চিত করার আন্দোলনের নেতৃত্বদানকারী জননেত্রী শেখ হাসিনাসহ হাজার হাজার বাংলাদেশ আওয়ামী লীগের নেতা-কর্মী এবং সাধারণ জনগণকে। আল্লাহর অশেষ রহমতে জনগণের ভালোবাসা ও দোয়ায় এবং নেতাকর্মীদের জীবন উৎসর্গের কারণে বেঁচে গেলেন প্রাণপ্রিয় নেত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা।

সেইদিনের বিভীষিকাময় হামলার ঘটনার বর্ণনা দিয়ে তিনি বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলার সেই নারকীয় ঘটনায় বাংলাদেশ আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সহধর্মিণী আইভি রহমানসহ আওয়ামী লীগের অসংখ্য নেতাকর্মী নিহত হোন। মহান আল্লাহর অশেষ রহমতে স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টার কন্যা বর্তমান ডিজিটাল বাংলাদেশের রূপকার পদ্মা সেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, মেট্রোরেলসহ অসংখ্য উন্নয়নমূলক প্রকল্পের বাস্তবায়নকারী আমাদের বিশ্বনেত্রী শেখ হাসিনাকে প্রাণে বেঁচে ফিরতে পেরেছিলেন সেদিন।

অশ্রুসিক্ত হয়ে এই আ.লীগ নেতা জানান, সেই দিন আল্লাহর রহমতে এবং মানুষের দোয়ায় প্রিয় নেত্রী শেখ হাসিনার সঙ্গে ভাগ্যক্রমে বঙ্গবন্ধু এভিনিউ থেকে জীবিত ফিরে আসতে পেরেছি। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার ক্ষমতায় থাকার কারণে বাংলাদেশের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত থাকতে পেরেছি। নোয়াখালী জেলার চাটখিল ও সোনাইমুড়ীবাসীর জন্য উন্নয়নমূলক বিভিন্ন কর্মকাণ্ড সম্পাদন করতে সক্ষম হয়েছি।

এসময় আলহাজ্ব মো. জাহাঙ্গীর আলম সকলের কাছে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার নিজের জন্য দোয়া প্রার্থনা করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top