সকল মেনু

পরীক্ষা পেছানো ৩ বোর্ডেও ৬০ দিনেই ফল

দেশের ৮টি সাধারণ শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে আজ বৃহস্পতিবার (১৭ আগস্ট)। এদিন সকাল ১০টা থেকে শুরু হয় এ পরীক্ষা। প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রামসহ তিন বোর্ডের চার বিষয়ের পরীক্ষা পেছানো হয়েছে।

তবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন,পরীক্ষা পিছিয়ে দেওয়া হলেও সব বোর্ডেই একসঙ্গে ফল প্রকাশ করা হবে।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) সকাল ১০টায় রাজধানীর তেজগাঁও কলেজে এইচএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন এসে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগের কারণে তিন বোর্ডের পরীক্ষা পিছিয়ে দিতে আমরা বাধ্য হয়েছি। তবে সব বোর্ডের ফলাফল একসঙ্গেই প্রকাশ করা হবে। তাও পরীক্ষার নিয়ম অনুযায়ী ৬০ দিনের মধ্যেই।

২০২৪ সালের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে এবং এইচএসসি এপ্রিলে অনুষ্ঠিত হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, করোনাভাইরাস মহামারি ও প্রাকৃতিক দুর্যোগের কারণে গত দুই-তিন বছর আমাদের একাডেমিক ক্যালেন্ডার একটু এলোমেলো হয়েছে।

আগামী বছর থেকে এটা ঠিক হয়ে যাবে আশা করি। আগামী বছর আমরা চেষ্টা করবো এইচএসসি পরীক্ষায় এপ্রিলে এবং এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে নেওয়ার। সে অনুযায়ী ক্লাসে পাঠদান করানো হবে।

প্রশ্ন ফাঁসের বিষয়ে তিনি বলেন, দেশের কোনো পাবলিক পরীক্ষায় গত পাঁচ বছরে কোনো প্রশ্ন ফাঁস হয়নি। যা ছড়িয়েছে সেগুলো সবই সামাজিক যোগাযোগমাধ্যমে। এগুলোর সবই গুজব। দীপু মনি বলেন, ২০১৫ সালের পর থেকে আমরা প্রশ্নফাঁস রোধে সর্বোচ্চ সতর্ক অবস্থায় থেকেছি। এজন্য কোনো প্রশ্নফাঁসের ঘটনাও ঘটেনি। আশা করি এবারের এইচএসসি পরীক্ষাতেও এ ধরনের কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটবে না। যদি কেউ গুজব ছড়ানোর চেষ্টা করে আইনশৃঙ্খলা বাহিনীর সর্বোচ্চ কঠোর অবস্থানে থেকে ব্যবস্থা নেবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top