সকল মেনু

বর্ষায় ভিটামিন ডি এর ঘাটতি মেটাতে যা খাবেন

ভিটামিন ডি এর সবচেয়ে বড় উৎস হলো সূর্যের আলো। তবে ভরা বর্ষায় সেই সূর্যের দেখা মেলা ভার। এতে বর্ষায় অনেকের ভিটামিন ডি এর অভাবে দেখা দেয়। ভিটামিন ডি সানসাইন ভিটামিন নামেও পরিচিত। শরীর সূর্যালোকের সংস্পর্শে এলেই শরীরে ভিটামিন ডির যোগান মেলে। যদিও কিছু খাবার থেকে এটি পাওয়া যায়।

ভিটামিন ডি হাড় মজবুত করার সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও উন্নত করে। তবে এ সময় শরীরে রোদ লাগানোর উপায় নেই। তাই শরীরে ভিটামিন ডি এর অভাব দেখা দিতে পারে। এজন্য খাবারের তালিকায় রাখুন ভিটামিন ডি যুক্ত খাবার। যেগুলো আপনার শরীরের ভিটামিন ডি এর অভাব দূর করতে পারে-

সামুদ্রিক মাছ খান

সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণে ভিটামি ডি থাকে। তাই রোজের খাদ্যতালিকায় টুনা, স্যালমন, সার্ডিনের মতো মাছ অবশ্যই রাখবেন।

ডিম

রোজ ডিমের কুসুম খেতে পারেন। একটা ডিমের কুসুমে প্রায় ৩৭ আইইউ ভিটামিন ডি রয়েছে। তাই নিয়মিত ডিমের কুসুম খেলে ভিটামিন ডির ঘাটতি মিটে যাবে সহজেই।

মাশরুম

মাশরুমে রয়েছে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন, ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরের অনেক রোগের দাওয়াই। একাধিক গবেষণায় প্রমাণিত হয়েছে যে, নিয়মিত মাশরুম খেলেই দেহে ভিটামিন ডি এর ঘাটতি মিটিয়ে ফেলা সম্ভব হবে।

দুধ

ভিটামিন ডির অন্যতম উৎস হচ্ছে গরুর দুধ। একটি সুষম পানীয়। বিশেষজ্ঞরা ছোট-বড় সবাইকে দুধ খাওয়ার পরামর্শ দিয়ে থাকে। দুধে ক্যালসিয়াম,আমিষ ও ল্যাক্টোজ সহ নানান পুষ্টিগুণে ভরা। তাই শুধু শরীরে ভিটামিন ডির ঘাটতি কমাবেই না সঙ্গে অনেক রোগের সঙ্গে মোকাবিলা করতেও সাহায্য করবে।

ওটস

যে কোনো দানাশস্যে ভিটামিন ডি অনেক বেশি পরিমাণে থাকে। এ সময় শরীরে ভিটামিন ডির ঘাটতি কমাতে ওটস খেতে পারেন।সঙ্গে কাঠবাদাম, খেজুর, আখরোট রাখতে পারেন। এগুলো ভিটামিন ডি এর খুব ভালো উৎস।

সূত্র: হেলথলাইন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top