সকল মেনু

ভারতীয় পরমাণু বিজ্ঞানী বিকাশ সিংহ আর নেই

না ফেরার দেশে চলে গেছেন ভারতের বিশিষ্ট পরমাণু পদার্থবিজ্ঞানী বিকাশ সিংহ। শুক্রবার সকালে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৭৮ বছর।

পরিবারিক সূত্রে এ খবর জানা গেছে। বিজ্ঞানী বিকাশের দেহ তার মিন্টো পার্কের বাড়িতে নেয়া হয়েছে। বছরখানেক ধরেই বিভিন্ন ধরনের বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন বিশিষ্ট এই বিজ্ঞানী।

২০১০ সালে ‘পদ্মভূষণ’ সম্মাননা পাওয়া এই পরমাণু বিজ্ঞানী ‘সাহা ইনস্টিটিউট অব নিউক্লিয়ার ফিজিক্স’র প্রধান ছিলেন। পরমাণু গবেষণা ও বিজ্ঞান প্রতিষ্ঠানের প্রশাসক হিসেবে দেশে-বিদেশে সমাদৃত ছিলেন মুর্শিদাবাদের কান্দি রাজ পরিবারের এই সন্তান। তার বাবা বিমলচন্দ্র সিংহ ও দাদা অতীশ সিংহ ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী।

বিকাশের জন্ম ১৯৪৫ সালে। প্রেসিডেন্সি কলেজ থেকে স্নাতক ডিগ্রি পাওয়ার পরে উচ্চতর পড়াশোনার জন্য ব্রিটেনের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে যান তিনি। দেশে ফিরে যোগ দেন ‘ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টার’ (বার্ক)-এ। গবেষণার পাশাপাশি নিরবচ্ছিন্নভাবে সাধারণ মানুষের মধ্যে বিজ্ঞান চেতনা প্রসারে কাজ করেছেন এই বিজ্ঞানী।

মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় টুইটে শোক প্রকাশ করেছেন। তিনি লেখেন, ‘মহান বিজ্ঞানী বিকাশ সিনহার অকাল প্রয়াণে শোকাহত। বাংলার এক কৃতী সন্তান, এই প্রতিভাবান পারমাণবিক পদার্থবিজ্ঞানী শুধুমাত্র জ্ঞানের জগতেই নয়, জনজীবনেও তাঁর অবদানের মাধ্যমে আমাদের গর্বিত করেছেন। আমি তাঁর পরিবার, বন্ধুবান্ধব, ছাত্র এবং ভক্তদের প্রতি আমার আন্তরিক সমবেদনা জানাই।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top