সকল মেনু

সাইবার নিরাপত্তা আইন নিয়ে ১৪ দিন মতামত নেবে সরকার

প্রস্তাবিত ‘সাইবার নিরাপত্তা আইন’ বিষয়ে ১৪ দিন পর্যন্ত মতামত গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। মতামতের জন্য আইনের খসড়াটি এরই মধ্যে ওয়েবসাইটে দেওয়া হয়েছে। আইনের খসড়ার বিষয়ে প্রয়োজনে সংশ্লিষ্ট অংশীজনদের মতামতও নেবে সরকার।

বৃহস্পতিবার (১০ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। এসময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত ছিলেন।

এসময় প্রয়োজনে আইনের খসড়ার বিষয়ে সংশ্লিষ্ট অংশীজনদের মতামতও নেওয়া হবে বলে জানান আইনমন্ত্রী।

বিভিন্ন মহলে বহুল বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে বেশ কিছু পরিবর্তন এনে ‘সাইবার নিরাপত্তা আইন’ নামে নতুন আইন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গত সোমবার মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

আইনমন্ত্রী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনটি বাতিল করা হয়নি, বরং পরিবর্তন করা হয়েছে। ‘ডিজিটাল’ এর পরিবর্তে ‘সাইবার’ শব্দ রাখা হয়েছে। আইনটির ব্যাপ্তি বোঝানোর জন্য এটি করা হয়েছে। বিশ্বে সাইবার অপরাধের ধরনেরও পরিবর্তন হয়েছে। সেজন্যই সাইবার নিরাপত্তা নামে আইনটি করেছি।

তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের বেশকিছু ধারায় সাজার পরিমাণ বেশি ছিল, যা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। কিছু ধারার অপরাধ জামিন অযোগ্য ছিল। এসব বিষয়ে পরিবর্তন করে সাজার বিধান কমানো হয়েছে। আগের আইনের ২৯ ধারায় জেল ও অর্থদণ্ড ছিল, নতুন আইনে এখন শুধু অর্থদণ্ড রাখা হয়েছে।

নতুন আইনটির সমালোচনাকারীদের উদ্দেশে আনিসুল হক বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের পাশে রেখে নতুন আইনটি দেখলে অবশ্যই এটিকে পরিবর্তিত মনে হবে। অনেকে না জেনেই বলছেন, নতুন বোতলে পুরনো মদ। যারা এটি বলছেন তারা সমালোচনার জন্যই সমালোচনা করছেন, না জেনে করছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top