সকল মেনু

ইসির নিয়ন্ত্রণে থাকবে ফেসবুক প্রচারণা

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অপপ্রচার রোধে ফেসবুকের প্রচারণা নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণে থাকবে বলে জানিয়েছেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

বৃহস্পতিবার (৩ আগস্ট) বেলা ১১টায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ফেসবুক প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

ইসির নির্দেশনা মোতাবেক ফেসবুক কনটেন্ট ব্লক করবে বলেও জানান অশোক কুমার।

তিনি জানান, ফেসবুকের প্যারেন্ট কোম্পানি মেটার বাংলাদেশ বিষয়ক হেড অব পাবলিক পলিসি রুজান সারওয়ারের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধিদল সিঙ্গাপুর থেকে বাংলাদেশে এসে বৈঠক করেছেন।

তিনি জানান, ফেসবুকের প্যারেন্ট কোম্পানি মেটা’র বাংলাদেশ বিষয়ক হেড অব পাবলিক পলিসি রুজান সারওয়ারের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল সিঙ্গাপুর থেকে বাংলাদেশে এসে বৈঠক করেন।

এসময় সংস্থাটির আরও উপস্থিত ছিলেন এইডান হেই এবং এজিনেন ফো। অন্যদিকে, নির্বাচন কমিশনের পক্ষ থেকে অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, আইডিইএ প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েমকে এবং এনআইডি সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফ হোসেন উপস্থিত ছিলেন।

অতিরিক্ত সচিব বলেন, ফেসবুকের একটা টিমের সঙ্গে আমরা বসেছিলাম। উনারা প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) সঙ্গেও বসেছিলেন।

মূলত ফেসবুকে যে অপপ্রচার হয়, সে অপপ্রচার কিভাবে রোধ করা যায়। বিশেষ করে হেটস্পিস, ভায়োলেশন হয় সে ধরনের কোনো প্রচারণা থাকলে সেগুলো তারা ডিলিট, রিমুভ করবে। ওখান থেকে তারা ব্লক করবে। কোন ধরণের অপপ্রচার- সাম্প্রদায়িকত, ঘৃণ্য কিছু এই ধরনের অপপ্রচার তারা ব্লক করবে।

তিনি বলেন, এটা হলো প্রাথমিক একটা আলোচনা। ইসির ফোকাল পয়েন্ট ঠিক করা হবে। পরবর্তীতে তাদের সঙ্গে আলোচনা আরো হবে। যেকোন অপপ্রচারের কনটেন্ট আমাদের সঙ্গে যোগাযোগ করে ফাইন্ড আউট করবে ফেসবুক। সিঙ্গাপুর থেকে তারা এসেছে। তারাও ফোকাল পয়েন্ট ঠিক করবে। তারপর সেভাবে যোগাযোগ হবে।

তিনি আরও বলেন, কোন ধরনের কনটেন্টে তারা বিধি-নিষেধ আরোপ করবেতা নিয়ে তারা আমাদের সঙ্গে যোগাযোগ রাখবে। যোগুলো আমাদের কাছে মনে হবে নেগেটিভ প্রচারণা সেগুলো এবং এগুলো নির্বাচন সংশ্লিষ্ট। নির্বাচনের তফসিল ঘোষনার পর থেকে এই কার্যক্রম চালানো হবে।

এক প্রশ্নের জবাবে অশোক কুমার দেবনাথ বলেন, আমরা আমন্ত্রণ জানাইনি তারাই যোগাযোগ করেছে। আর্থিক বিষয় নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলে পরে তারা যোগাযোগ করবে।

এসময় সংস্থাটির পক্ষ থেকে আরও উপস্থিত ছিলেন এইডান হেই এবং এজিনেন ফো।

অন্যদিকে, নির্বাচন কমিশনের পক্ষ থেকে অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, আইডিইএ প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম এবং এনআইডি সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফ হোসেন উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top