সকল মেনু

অনশন স্থগিত, ক্লাসে ফিরছেন শিক্ষকরা

বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের আশ্বাসে অনশন স্থগিত করেছেন আন্দোলনরত শিক্ষকরা। বুধবার (২ আগস্ট) থেকে তারা শ্রেণিকক্ষে ফিরে যাচ্ছেন।

মঙ্গলবার (১ আগস্ট) রাত সাড়ে ৯টার দিকে বাংলাদেশ টিচার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সাধারণ সম্পাদক শেখ কাওছার আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা কবির বিন আনোয়ারের আমন্ত্রণে আওয়ামী লীগের ধানমন্ডির কার্যালয়ে যান শিক্ষক নেতারা। রাত ৮টার দিকে সভায় বসেন তারা। সভায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ আওয়ামী লীগের শিক্ষাবিষয়ক উপ-কমিটির নেতারা উপস্থিত ছিলেন।

সভা শেষে বিটিএ’র সাধারণ সম্পাদক অধ্যক্ষ শেখ কাওছার আহমেদ সাংবাদিকদের বলেন, ‘আমাদের মূল দাবি ছিল- সরকারি-বেসরকারি স্কুলের মধ্যে যে বৈষম্য সেটি দূর করতে হবে। আজকের সভায় সরকারি-বেসরকারি স্কুলের বৈষম্য দূর করার বিষয়ে সবাই একমত পোষণ করেছেন।’

তিনি বলেন, ‘জাতীয়করণের দাবির বিষয়ে সরকার যে দুটি কমিটি করেছে, সেখানে শিক্ষক প্রতিনিধিদের রাখার কথা বলা হয়েছে। এটি আমাদের জন্য সুখবর। কমিটিতে শিক্ষক প্রতিনিধি থাকা মানে জাতীয়করণের কাজ এগিয়ে যাওয়া।’

তিনি আরও বলেন, সভায় যারা উপস্থিত ছিলেন, তারা আমাদের বলেছেন, জাতীয়করণ করতে কত টাকা খরচ হবে, সেই তথ্য কমিটি প্রধানমন্ত্রীকে অবহিত করবেন। এরপর তিনি জাতীয়করণের ঘোষণা দেবেন। আমরা এতে সন্তোষ প্রকাশ করেছি। কর্তৃপক্ষের এমন আশ্বাসে আমরা আমাদের আন্দোলন এবং অনশন স্থগিত ঘোষণা করছি। বুধবার থেকে শিক্ষকরা শ্রেণিকক্ষে ফিরে যাবেন।

বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে গত ১১ জুলাই থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি করেছেন শিক্ষকরা। আন্দোলনের ২১তম দিন সোমবার (৩১ জুলাই) তারা আমরণ অনশন করার ঘোষণা দেন। মঙ্গলবার (১ আগস্ট) শোকের মাসের শুরুর দিন থেকে কাফনের কাপড় পরে আমরণ অনশন শুরু করেন শিক্ষকরা।

দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা এ কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। তবে শিক্ষা উপমন্ত্রী ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টার সঙ্গে বৈঠকে দাবি পূরণের সেই ‘আশ্বাস’ পাওয়ায় ক্লাসের ফেরার সিদ্ধান্ত নিয়েছেন শিক্ষকরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top